মেক্সিকোতে ভূমিকম্পে নিহত দুই শতাধিক

মেক্সিকোর মধ্যাঞ্চলে শক্তিশালী ভূমিকম্পে অন্তত ২২৫ জনের মৃত্যু হয়েছে, ধসে পড়েছে রাজধানী মেক্সিকো সিটির কয়েক ডজন দালান।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2017, 03:32 AM
Updated : 20 Sept 2017, 05:25 PM

মঙ্গলবার দুপুরে ৭ দশমিক ১ মাত্রার এই ভূমিকম্পে মেক্সিকো সিটিসহ এর আশেপাশের কয়েকটি রাজ্যজুড়ে ব্যাপক ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে।

মেক্সিকো সিটিতে অন্তত ৪৪টি বাড়ি ভেঙে পড়েছে। বিভিন্ন স্থানে গ্যাস লাইন ক্ষতিগ্রস্ত হয়েছে; কয়েকটি ভবনে অগ্নিকাণ্ডেরও খবর এসেছে বলে জানিয়েছে রয়টার্স।

এর মধ্যে কোয়াপা এলাকায় একটি স্কুল ধসে পড়ে ২২ শিশুসহ অন্তত ২৪ জনের মৃত্যু হয়েছে; আরও   ৩০টি শিশুসহ মোট ৪২ জন ধ্বংসস্তূপের নিচে আটকা পড়ে আছে বলে জানিয়েছেন মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেনা।

ভূমিকম্পে আরও অন্তত ২০৯ টি স্কুল ক্ষতিগ্রস্ত হয়েছে এর মধ্যে ১৫ টিতে মারাত্মক ক্ষয়ক্ষতি হয়েছে।

স্থানীয় গণমাধ্যমে প্রাথমিকভাবে মৃতের সংখ্যা অনেক বেশি উল্লেখ করা হয়েছিল। পরে সেই সংখ্যা কমিয়ে আনা হয়। মোরালেস রাজ্যের গভর্নর ৫ দিনের শোক ঘোষণা করেছেন।

২২৫ জন নিহতের পরিসংখ্যান দিয়ে বিবিসি জানিয়েছে:

>>মেক্সিকো সিটিতে মৃত্যু হয়েছে ৯৪ জনের।

>>মোরেলাস রাজ্যে মৃত্যু হয়েছে ৭১ জনের

>>পুয়েব্লা রাজ্যে মারা গেছে ৪৩ জন।

>>মেক্সিকো রাজ্যে ১২ জনের মৃত্যু হয়েছে।

>>গুয়েররেরো তে মারা গেছে ৪ জন এবং

>>ওয়াক্সাকায় ১ জন।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ দপ্তরের তথ্য অনুযায়ী, এ ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল মেক্সিকো সিটি থেকে ১২০ কিলোমিটার দূরে পুয়েবলা রাজ্যের আতেনসিঙ্গো এলাকায়। কেন্দ্র ছিল ভূ-পৃষ্ঠের ৫১ কিলোমিটার গভীরে।

বিবিসি’র খবেরে বলা হয়, মঙ্গলবার স্থানীয় সময় বেলা ১টার পরপর এই ভূমিকম্পে সব কিছু কাঁপতে শুরু করলে মানুষ আতঙ্কে রাস্তার বেরিয়ে আসে।

ড্যানিয়েল লিবারসন নামের এক পর্যটক জানান, ভূমিকম্পের সময় তিনি ছিলেন একটি হোটেলের ২৬ তলায়। পুরো ভবন তখন এপাশ-ওপাশ দুলছিল। ভেঙে পড়ছিল জানালর কাচ।

“মাত্র আধা মিনিটের ভূমিকম্প; আমার মনে হচ্ছিল যে সারা জীবন ধরে চলছে।”

টেলিভিশনে আসা ছবিতে দেখা যায়, রাজধানীতে একটি বহুতল ভবনের মাঝের একটি ফ্লোর ধসে গেছে, সেখানে ছুটে যাচ্ছেন উদ্ধারকর্মীরা। আরেকটি ভিডিওতে দেখা যায়, একটি সরকারি ভবনের এক পাশ রাস্তায় পড়ছে এবং পথচারীরা চিৎকার করছেন।

মেক্সিকো সিটির দক্ষিণ দিকের শহর কুয়েরনাভাকায় ধসে পড়া ভবনের নিচে অনেকে চাপা পড়েছেন বলে স্থানীয় রেডিওর সংবাদে বলা হয়।

কাকতলীয় ভাবে মঙ্গলবারের এই ভূমিকম্প ঘটেছে মেক্সিকোর সাম্প্রতিক ইতিহাসে সবচেয়ে ভয়াবহ ভূমিকম্পের ৩২ বছর পূর্তির দিনেই।

১৯৮৫ সালের এ দিনেই আরেকটি ভয়াবহ ভূমিকম্পে কয়েক হাজার মানুষের মৃত্যু হয়েছিল মেক্সিকোতে। সেই দিবসটি স্মরণে ভূমিকম্পের মহড়া চলার সময়টিতেই আবার ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠে মেক্সিকো। তার পর বারবার কাঁপতে থাকে রাজধানীসহ আশেপাশের বিশাল এলাকা।

উত্তর আমেরিকার ভূমিকম্পপ্রবণ এই দেশের দক্ষিণাঞ্চলে চলতি মাসের শুরুতেই আরেকটি বড় ধরনের ভূমিকম্প হয়। ৮ দশমিক ১ মাত্রার ওই ভূমিকম্পে নিহত হয় অন্তত ৯০ জন।