ফ্লোরিডায় হারিকেন ইরমার তান্ডব, মৃত ৪

ক্যারিবীয় অঞ্চলের দ্বীপগুলোতে তাণ্ডব চালানোর পর যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার মূল ভূখন্ডে আছড়ে পড়েছে হারিকেন ইরমা। এখন পর্যন্ত চারজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। কয়েকটি এলাকায় জারি করা হয়েছে কারফিউ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Sept 2017, 04:38 AM
Updated : 11 Sept 2017, 11:17 AM

সোমবার ০২:০০ জিএমটিতে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) বলেছে, “হারিকেনটির কারণে ফ্লোরিডার অধিকাংশ এলাকায় ব্যাপক ধ্বংসাত্মক ঝড় বয়ে যাচ্ছে।”

রাজ্যের ৩৪ লাখেরও বেশি মানুষ বিদ্যুৎহীন হয়ে পড়েছে। মায়ামি শহরের অনেকাংশই পানিতে তলিয়ে গেছে। তবে ঝড়ে মানুষের মৃত্যু ও ক্ষয়ক্ষতির খবর নিশ্চিত করে জানাতে পারেননি ফ্লোরিডার জরুরি ব্যবস্থাপনা বিভাগের পরিচালক ব্রায়ান কুন।

বিবিসি জানিয়েছে, প্রাথমিকভাবে ফ্লোরিডার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর নেপলসের দক্ষিণ দিক দিয়ে ইরমা মূল ভূখণ্ডে আঘাত হানে। এ সময় উপকূলে ১৫ ফুট উঁচু জলোচ্ছ্বাস আঘাত হানতে পারে বলে সতর্কতা জারি করা হয়েছিল।

উপকূলের মার্কো দ্বীপে আঘাত হানার মধ্য দিয়ে ফ্লোরিডায় প্রবেশ করতে শুরু করে ইরমা। ওই সময় হারিকেনটির বাতাসের বেগ ছিল ঘন্টায় ১৬৯ কিলোমিটার, কিন্তু এরপর থেকে শক্তি হারিয়ে হারিকেনটি তিন মাত্রার ঘূর্ণিঝড় থেকে দুই মাত্রার ঘূর্ণিঝড়ে পরিণত হয়।

ঝড়টি এখন শক্তি হারাচ্ছে, কিন্তু সোমবার সকাল পর্যন্ত এটি হারিকেন হিসেবে থেকে যাবে বলে ধারণা করেছে এনএইচসি।

এনএইচসি বলেছে, “সোমবার সকালে ইরমা ফ্লোরিডা উপদ্বীপের পশ্চিম উপকূলের কাছ দিয়ে বা ওপর দিয়ে এগিয়ে যেতে পারে, এরপর ফ্লোরিডার উত্তরাঞ্চল দিয়ে দেশের ভিতরে প্রবেশ করে সোমবার বিকাল নাগাদ দক্ষিণ-পশ্চিম জর্জিয়া পর্যন্ত পৌঁছতে পারে।”

ইরমার তাণ্ডবে এরইমধ্যে ক্যারিবীয় অঞ্চলের কয়েকটি অংশ ধ্বংসস্তূপে পরিণত হয়েছে এবং ২৮ জন নিহত হয়েছেন। ফ্লোরিডার ৬৩ লাখ বাসিন্দাকে ঘরবাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ে চলে যেতে বলা হয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বড় ধরনের দুর্যোগ ঘোষণা করার অনুমোদন দিয়ে ফ্লোরিডার জন্য জরুরি ত্রাণ সহায়তার ঘোষণা দিয়েছেন।

হারিকেনটিকে ‘বড় ধরনের দানব’ আখ্যায়িত করে ‘খুব দ্রুত’ ফ্লোরিডার ক্ষয়ক্ষতি দেখতে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

গত এক শতাব্দীর মধ্যে আটলান্টিক মহাসাগরে সৃষ্ট সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় ইরমা শুরুতে পাঁচ মাত্রার ঘূর্ণিঝড় হিসেবে ক্যারিবীয় অঞ্চলের বিভিন্ন দ্বীপে তাণ্ডব চালিয়ে শুক্রবার কিউবায় আঘাত হানে, এরপর ‍কিছুটা শক্তি হারিয়ে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা উপকূলের দিকে ধেয়ে যায়।