তরুণ অভিবাসী প্রকল্পে খড়গহস্ত হয়ে মামলার মুখে ট্রাম্প

তরুণ অনিবন্ধিত অভিবাসীদের সুরক্ষা প্রকল্প বাতিল করে এবার নিউ ইয়র্কসহ অন্যান্য রাজ্যগুলোর মামলার মুখে পড়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Sept 2017, 03:58 PM
Updated : 6 Sept 2017, 03:58 PM

নিউ ইয়র্কের গভর্নর এন্ড্রু কুওমো এবং রাজ্যের এটর্নি জেনারেল এরিক টি স্নেইডারম্যান প্রেসিডেন্ট ট্রাম্পের সিদ্ধান্তের বিরোধিতা করে ডেফারড অ্যাকশন ফর চিলড্রেন অ্যারাইভাল’ (ডিএসিএ) এর পক্ষ সমর্থন করেছেন।

ডাকা প্রকল্প সমুন্নত রাখতে কয়েকটি রাজ্যের পক্ষ থেকে ট্রাম্পের সিদ্ধান্তের বিরুদ্ধে মামলা করার ঘোষণা এক সংবাদ সম্মেলনে দেবেন এরিক। তার কার্যালয় এক বিবৃতিতে একথা জানিয়েছে।

তরুণ অনিবন্ধিত অভিবাসীদের সুরক্ষা দিতে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা আমলে নেয়া কর্মসূচি মঙ্গলবার বাতিলের ঘোষণা দেয় ডোনাল্ড ট্রাম্প প্রশাসন।

পাঁচ বছর আগে ওবামার চালু করা এ প্রকল্পের আওতায় সুরক্ষা পেয়েছিল যুক্তরাষ্ট্রে যাওয়া অনিবন্ধিত প্রায় আট লাখ তরুণ অভিবাসী।

আইনের ফাঁক গলে যুক্তরাষ্ট্রে যাওয়া এ তরুণদের বিতাড়নের হাত থেকে রেহাই দিয়ে সেদেশে বসবাস, পড়াশোনা ও ভবিষ্যতে কর্মসংস্থানের সুযোগ করে দিয়েছিলেন ওবামা। এরাই ‘ড্রিমার’ নামে পরিচিত।

সমালোচকরা এ প্রকল্পকে অবৈধ অভিবাসীদের ক্ষমা করার নামান্তর বলেই মন্তব্য করে এসেছেন। প্রেসিডেন্ট নির্বাচনের আগে থেকেই ট্রাম্প এ প্রকল্পের বিরোধিতা করছিলেন। নির্বাচিত হওয়া মাত্রই এ প্রকল্প বাতিল করার পরিকল্পনাও জানিয়েছিলেন তিনি।

মঙ্গলবার মার্কিন অ্যাটর্নি জেনারেল জেফ সেশনস প্রকল্পটির সমাপ্তি ঘোষণা করায় ড্রিমারদের স্বপ্নভঙ্গ হয়েছে। তাই তার ঘোষণার সঙ্গে সঙ্গেই এ তরুণ অভিবাসীদের পাশে দাঁড়ানোর ঘোষণা দেয় নিউ ইয়র্ক।

নিউ ইয়র্কের গভর্নর বলেন, “রাজ্যের ৪২ হাজার ড্রিমারের স্বপ্ন ভঙ্গ হয়েছে। আমরা চুপ করে বসে থাকব না।” ডিএসিএ প্রকল্প রক্ষা করতে তাই কয়েকটি রাজ্য মিলে একসঙ্গে মামলা করা হবে বলেও জানান তিনি।