ভারতে শিশু মৃত্যু: প্রধান চিকিৎসা কর্মকর্তা বরখাস্ত

ভারতের উত্তর প্রদেশে একটি হাসপাতালে পাঁচ দিনে নবজাতকসহ ৬০ শিশুর মৃত্যুর ঘটনায় হাসপাতালের প্রধান চিকিৎসা কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে।

নিউজডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 August 2017, 04:23 PM
Updated : 12 August 2017, 04:28 PM

সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে এনডিটিভি জানায়, উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগি আদিত্যনাথ বিষয়টি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে জানিয়েছেন।

শনিবার সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে আদিত্যনাথ ঘটনা তদন্তের নির্দেশ দিয়ে বলেন, “এ ঘটনার জন্য দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।”

“যদি অক্সিজেনের অভাবেই শিশুগুলো মারা যায় তবে এটা একটি ঘৃণ্য ঘটনা, যা কোনোভাবেই মেনে নেওয়া হবে না।”

অদিত্যনাথের পার্লামেন্ট আসন গোরক্ষপুরের সবচেয়ে বড় হাসপাতাল বাবা রাঘব দাস মেডিকেল কলেজে বৃহস্পতিবার ২৩টি শিশু মারা যায়, যাদের মধ্যে ১৪টি নবজাতক।

ওই সময় হাসপাতাল থেকে অক্সিজেন সরবরাহে বিঘ্ন ঘটার কথা জানানো হয়েছিল।

তার আগে বুধবার নয়টি শিশু ও রোববার থেকে মঙ্গলবার পর্যন্ত আরও ২৮টি শিশুর ‍মৃত্যু হয়।

নিহত শিশুদের স্বজনরা অক্সিজেনের অভাবে শিশুদের মৃত্যু হওয়ার দাবি করলেও রাজ্য সরকারের পক্ষ থেকে জোরালো ভাবে তা অস্বীকার করা হয়েছিল।

যদিও তখন অবহেলাজনিত কারণে শিশুদের মৃত্যু হয়ে থাকতে পারে বলে স্বীকার করে বিষয়টি তদন্তের নির্দেশ দেওয়া হয়।

পরে রাজ্য সরকারের পক্ষ থেকে বৃহস্পতিবার রাতে দুই ঘণ্টা ৮০০ শয্যার ওই হাসপাতালটিতে অক্সিজেন সরবরাহ সম্পূর্ণরূপে বন্ধ থাকার করা স্বীকার করে নেওয়া হয়। তবে ওই সময়ে শিশু মৃত্যুর কোনো ঘটনা ঘটেনি বলেও দাবি করে তারা।

প্রধান বিরোধীদল কংগ্রেসের জ্যেষ্ঠ নেতা গুলাম নবী আজাদসহ দলটির কয়েকজন নেতা হাসপাতাল পরিদর্শন শেষে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ দাবি করেছেন।