উ. কোরিয়াকে মোকাবেলায় যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী প্রস্তুত: ট্রাম্প

উত্তর কোরিয়ার হুমকি মোকাবেলায় যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী প্রস্তুত আছে বলে আরেকটি হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

>>রয়টার্স
Published : 11 August 2017, 02:16 PM
Updated : 11 August 2017, 02:16 PM

অস্ত্র গর্জে ওঠার জন্য প্রস্তুত করা হচ্ছে বলেও শুক্রবার এক টুইটে জানিয়েছেন ট্রাম্প।

টুইটে তিনি লেখেন, “উত্তর কোরিয়া কাণ্ডজ্ঞানহীন কাজ করলে এর সামরিক সমাধান এখন পুরোপুরি সঠিক পথে আছে এবং এর প্রস্তুতিও আছে। আশা করি কিম জং উন অন্য পথ খুঁজে নেবেন।”

ট্রাম্প কোরিয়া উপদ্বীপ পরিস্থিতিকে যুদ্ধের দ্বারপ্রান্তে নিয়ে যাচ্ছেন বলে উত্তর কোরিয়া অভিযোগ করার পর তিনি এ হুঁশিয়ারি দিলেন।

যুক্তরাষ্ট্র পিয়ংইয়ংয়ের কাছ থেকে আসা যে কোনও হুমকি মোকাবেলায় প্রস্তুত বলে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জানানোর একদিন পর ট্রাম্প সেনাবাহিনী প্রস্তুত থাকার কথা জানালেন।

পিয়ংইয়ংয়ের গণমাধ্যম বলছে, যুক্তরাষ্ট্র কোরিয়া উপদ্বীপে অস্ত্র পরীক্ষা করার মরিয়ে প্রচেষ্টা চালাচ্ছে।  যুক্তরাষ্ট্রকেই পারমাণবিক হুমকির হোতা বলে মন্তব্য করেছে তারা।

জুলাইয়ে উত্তর কোরিয়া দুটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালে দু দেশের মধ্যে উত্তেজনা বাড়ে।

উত্তর কোরিয়ার একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষার জের ধরে ওয়াশিংটন-পিয়ংইয়ং সম্পর্কে তিক্ততা বর্তমনে চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে।

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে কোনও পদক্ষেপ নিলে তার ফল কি হবে তা নিয়ে উত্তর কোরিয়াকে ‘আতঙ্কে থাকার’ হুমকি এরই মধ্যেই দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

তিনি বলেন, যদি উত্তর কোরিয়া ‘উল্টা-পাল্টা কাজ করে’ তবে তাদেরকে ‘ওইসব অল্প কিছু দেশের মত’ সমস্যায় পড়তে হবে।

যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়া যুদ্ধ হলে সেটা ‘সর্বনাশ’ ডেকে আনবে বলে সতর্ক করেছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস। বরং এক্ষেত্রে ‘কূটনৈতিক আলোচনা অনেক বেশি ফলপ্রসূ হবে’ বলেই মনে করেন তিনি।

কিন্তু প্রেসিডেন্ট ট্রাম্প সামরিক ব্যবস্থা থেকে পিছু হটার কোনও লক্ষণই দেখাচ্ছেন না। শুক্রবারের টুইটে তিনি বলেছেন, উত্তর কোরিয়ার বিরুদ্ধে সামরিক ব্যবস্থা নেওয়া বহু পন্থা তার হাতে আছে। প্রয়োজন হলেই তিনি তা ব্যবহার করতে পারবেন।