এক দিনের জন্য বিল গেটসকে টপকালেন জেফ বেজোস

মাইক্রোসফটের বিল গেটসকে টপকে বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তি হয়ে মাত্র একদিন টিকে ছিলেন অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2017, 06:33 PM
Updated : 27 July 2017, 07:12 PM

ফোর্বস সাময়িকী জানায়, বৃহস্পতিবার পুঁজিবাজারে অ্যামাজনের শেয়ারের দাম ২.৫ শতাংশ বাড়ার প্রভাবে বেজোসের মোট সম্পদমূল্য বিল গেটসকে ছাড়িয়ে যায়।

ফোর্বসের হিসাব অনুযায়ী বেজোসের তার মোট সম্পদমূল্য দাঁড়ায় ৯১ দশমিক ৪ বিলিয়ন মার্কিন ডলার, যা বিল গেটসের চেয়ে ১ দশমিক ৪ বিলিয়ন ডলার বেশি।

কিন্তু এরপর অ্যামাজনের শেয়ারের দরপতনে মাইক্রোসফট কর্ণধার গেটস শীর্ষ স্থান পুনরুদ্ধার করেন বলে বিবিসি জানিয়েছে।

গত মার্চে যখন ফোর্বস বিশ্বের শীর্ষ ধনীর তালিকা করে, তখন বিল গেটসের পরেই ছিল বেজোসের স্থান। তা উল্টে গিয়েও আবার পাল্টে গেল।

৫৩ বছর বয়সী বেজোসের মালিকানায় রয়েছে অ্যামাজনের ১৭ শতাংশ শেয়ার। অনলাইন কেনাকাটার প্লাটফর্ম এই কোম্পানিটির বর্তমান বাজারমূল্য ৫০০ বিলিয়ন ডলার ছাড়িয়েছে।  

বিল গেটস- ছবি: রয়টার্স

জেফ বেজোস- ছবি রয়টার্স

চলতি বছরের প্রথম প্রান্তিকে অ্যামাজনের বিক্রির পরিমাণ ২৩ শতাংশ বেড়ে ৩৫ দশমিক ৭ বিলিয়ন ডলারে দাঁড়ায়। জুন প্রান্তিকে এসে কোম্পানিটি তাদের বিক্রির পরিমাণ ১৬ থেকে ২৪ শতাংশ বাড়ার আশা করছে।

ওয়াল স্ট্রিটের চাকরি ছেড়ে আসা বেজোসের হাত ধরে অ্যামাজনের যাত্রা ১৯৯৪ সালে অনলাইনে বই বিক্রির মধ্য দিয়ে শুরু হলেও এখন তা ইলেকট্রনিক পণ্য কেনা-বেচার শীর্ষ প্ল্যাটফর্ম।    

সাম্প্রতিক বছরগুলোতে বেজোস তার রকেট নির্মাণ কোম্পানি ‘ব্লু অরিজিন’ এবং ২০১৩ সালে কেনা ওয়াশিংটন পোস্ট পত্রিকা নিয়ে বেশি মনোযোগী।

‘ব্লু অরিজিন’ কোম্পানির তহবিল জোগাতে তিনি প্রতিবছর অ্যামাজনের ১ বিলিয়ন ডলার মূল্যের শেয়ার বিক্রি করছেন বলে জানিয়েছেন বেজোস। বাণিজ্যিক মহাকাশ ভ্রমণের লক্ষ্যে এই কোম্পানি প্রতিষ্ঠা করেন তিনি।