কাতারের সাইট হ্যাক করিনি: দাবি আমিরাতের

মে মাসে কাতারের রাষ্ট্রায়ত্ত্ব সংবাদ সংস্থার ওয়েবসাইট হ্যাকিংয়ে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছে সংযুক্ত আরব অমিরাত (ইউএই)।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 July 2017, 01:14 PM
Updated : 17 July 2017, 01:14 PM

বিষয়টি নিয়ে দোহার সঙ্গে প্রতিবেশী দেশগুলোর এক মাসব্যাপী কূটনৈতিক বিরোধের মধ্যে আমিরাত এর দায় অস্বীকার করল।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট কাতারের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা হ্যাক করার পেছনে ইউএই’র হাত থাকা নিয়ে যে প্রতিবেদন প্রকাশ করেছে তা মিথ্যা বলে উড়িয়ে দিয়েছেন আমিরাতের পররাষ্ট্র বিষয়ক প্রতিমন্ত্রী আনওয়ার গারগাশ।

যুক্তরাষ্ট্রের ‘দ্য ওয়াশিংটন পোস্ট’ পত্রিকা মার্কিন গোয়েন্দা কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে জানিয়েছিল, ইউএই কাতারের রাষ্ট্রীয় গণমাধ্যম হ্যাক করার আয়োজন করেছে। এর মধ্য দিয়ে হ্যাকাররা ওয়েবসাইটে কাতারের আমিরের উস্কানিমূলক উক্তি পোস্ট করে।

ওইসব পোস্টে কাতারের আমিরকে গাজার ক্ষমতাসীন হামাসের প্রশংসা করতে এবং ইরানকে ‘ইসলামিক শক্তি’র দেশ বলতে শোনা যায়। আর তখনই কাতার দাবি করে তাদের সাইট হ্যাক হয়েছে এবং সেখানে পোস্ট করা এ সমস্ত উক্তি আদতেই ঠিক নয় বরং সাজানো বলে দাবি করেন কাতারের আমির।

সোমবার আমিরাতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী গারগাশ বিবিসি’কে বলেছেন, ওয়াশিংটন পোস্টের প্রতিবেদন “সত্য নয়।”

ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন গোয়েন্দা কর্মকর্তাদের বরাত দিয়ে এও বলা হয়েছে যে, নতুন পাওয়া তথ্য বিশ্লেষণে দেখা যাচ্ছে, গত ২৩ মে আমিরাত সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা কাতারের রাষ্ট্রায়ত্ত্ব সংবাদ সংস্থার সাইটগুলো হ্যাক করার পরিকল্পনা নিয়ে আলোচনা করেছিলেন।

আমিরাতের প্রতিমন্ত্রী গারগাশ লন্ডন-ভিত্তিক গবেষণা ও পরামর্শদাতা প্রতিষ্ঠান চাথাম হাউজকে বলেছেন, “আমরাই আসলে কাতারের ওয়েবসাইট হ্যাক করেছি বলে দ্য ওয়াশিংটন পোস্ট আজ যে প্রতিবেদন দিয়েছে সেটিও সত্য নয়।”