‘গায়েবী আওয়াজ’ শুনেছিলেন টাইমস স্কয়ারের গাড়িচালক

যুক্তরাষ্ট্রে নিউ ইয়র্কের ব্যস্ততম এলাকা টাইমস স্কয়ারে পথচারীদের উপরে উঠিয়ে দেওয়া গাড়ির চালক পুলিশকে ‘গায়েবী আওয়াজ’ শুনতে পাওয়ার কথা জানিয়েছেন। বলছেন, আইন প্রয়োগকারী কর্মকর্তারা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 May 2017, 10:14 AM
Updated : 19 May 2017, 04:49 PM

রিচার্ড রোজাস নামের ২৬ বছর বয়সী ওই চালক যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর সাবেক সদস্য। মাতাল অবস্থায় গাড়ি চালানোর জন্য এর আগে তিনি দুইবার গ্রেপ্তার হয়েছিলেন। এখন তাকে কাস্টডিতে রাখা হয়েছে।

বৃহস্পতিবার তার বেপরোয়া গাড়ি চালনায় ১ জন নিহত হয়। এরপর পুলিশকে রোজাস বলেন, তিনি মাদক সেবন করেছিলেন এবং কণ্ঠ শুনতে পেয়েছিলেন। ওই কণ্ঠ তাকে লোকজনকে মারতে বলছিল।

তার এ বর্ণনার পর পুলিশ গাড়ি চালানোর ঘটনাটি ইচ্ছাকৃতভাবে ঘটানো হয়ে থাকতে পরে বলে মনে করছে।

রোজাসকে গ্রেপ্তারের সময় পুলিশ জানিয়েছে, তিনি গাড়ির নিয়ন্ত্রণ হারিয়ে ওই কান্ড ঘটিয়েছেন। তার মানসিক সমস্যারও ইতিহাস আছে।

টাইমস স্কয়ারের ব্যস্ত রাস্তায় স্থানীয় সময় বৃহস্পতিবার দুপুরে গাড়িটি নিয়ম ভেঙে চলার এক পর্যায়ে ফুটপাতে উঠে পথচারীদের ধাক্কা দেয়। এতে ১৮ বছরের এক নারী নিহত হওয়া ছাড়াও আরও ২২ জন  আহত হয়েছে।

রোজাসের প্রাথমিক পরীক্ষা নিরীক্ষায় অ্যালকোহল নয় বরং মাদক সেবনের আলামত পাওয়া গেছে। যা তিনি ধূমপানের মাধ্যমে সেবন করেছিলেন। ঘটনার সময় তিনি এ মাদকের নেশার ঘোরে ছিলেন।

তার বিরুদ্ধে সেকেন্ড ডিগ্রি মার্ডারসহ মানুষ খুনের চেষ্টার একাধিক অভিযোগ আনা হয়েছে। শুক্রবার তাকে আদালতে হাজির করার কথা রয়েছে।

গণমাধ্যমের প্রতিবেদনে রোজাসের অপরাধের ইতিহাস:

. এ মাসের শুরুর দিকে এক ব্যক্তিকে ছুরি নিয়ে ভয় দেখিয়েছিলেন রোজাস

. ২০১৫ সালে মাতাল অবস্থায় গাড়ি চালানোর জন্য রোজাস গ্রেপ্তার হন।

. ২০১৩ সালে কোনও এক অপরাধে সাউথ ক্যারোলাইনায় সামরিক কারাগারে দু’মাস কাটিয়েছিলেন রোজাস।

. ২০১২ সালে ফ্লোরিডায় রোজাস একটি নৌ ঘাঁটিতে এক ট্যাক্সি চালককে আক্রমণ করেন এবং পুলিশকেও মেরে ফেলার হুমকি দেন।

. ২০০৮ সালে মাতাল অবস্থায় গাড়ি চালানোর জন্য তিনি গ্রেপ্তার হন।