সাইবার হামলায় এশিয়ার কিছু ব্যবসা প্রতিষ্ঠানে বিঘ্ন

আরও সাইবার হামলার বিষয়ে বিশেষজ্ঞরা সতর্ক করার পর এশীয় দেশগুলোর সরকার ও কিছু ব্যবসা প্রতিষ্ঠান থেকে ওয়ানাক্রাই রানসামওয়্যার ওর্মের কারণে কার্যক্রমে বিঘ্ন ঘটার খবর পাওয়া গেছে।

>>রয়টার্স
Published : 15 May 2017, 05:42 AM
Updated : 15 May 2017, 05:42 AM

বিশেষজ্ঞরা সতর্ক করে বলেছিলেন, সোমবার লোকজন কাজে ফিরে কম্পিউটার চালু করে ইমেইল চেক করা শুরু করলেই রানসামওয়্যারটির প্রভাব আরো দৃশ্যমান হয়ে উঠবে। বিভিন্ন সূত্রে পাওয়া খবর অনুযায়ী অনেকটা তাই হয়েছে।

ইমেইলের মাধ্যমে ছড়িয়ে পড়া এই রানসামওয়্যারটির কারণে বিশ্বের ১৫০টিরও অধিক দেশের দুই লাখেরও বেশি কম্পিউটার স্থবির হয়ে আছে। এতে বিশ্বব্যাপী শিল্পকারখানা, হাসপাতাল, চেইনশপ ও স্কুলের কার্যক্রম বিঘ্নিত হয়েছে।

হংকংভিত্তিক সাইবার নিরাপত্তা কোম্পানি নেটওয়ার্ক বক্সের ব্যবস্থাপনা পরিচালক মাইকেল গ্যাজেলি বলেন, “ইমেইলের মাধ্যমেই অধিকাংশ হামলার ঘটনা ঘটছে, তাই বলা যায়, লোকজনের ইনবক্সে আরো অনেক ‘ল্যান্ডমাইন’ অপেক্ষা করে আছে।”

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ চীনের বৃহৎ জ্বালানি কোম্পানি পেট্রোচায়না জানিয়েছে, তাদের বেশ কিছু পেট্রল স্টেশনের পেমেন্ট সিস্টেম রানসামওয়্যারটির কবলে পড়েছে, তবে তারা অধিকাংশ সিস্টেমই পুনরায় চালু করতে সক্ষম হয়েছে।

নিজেদের দাপ্তরিক মাইক্রোব্লগে চীনের পুলিশ ও ট্র্যাফিক কর্তৃপক্ষসহ বেশ কয়েটি সরকারি বিভাগ জানিয়েছে, তারাও এই সাইবার হামলার শিকার হয়েছে।

রাষ্ট্রীয় চায়না ডেইলি সংবাদপত্র চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান কাইহু ৩৬০-র বরাতে জানিয়েছে, এই রানসামওয়্যারের হামলায় চীনের প্রায় দুই লাখ কম্পিউটার স্থবির হয়ে পড়েছে, এতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম মারাত্মকভাবে বিঘ্নিত হচ্ছে।

এশিয়ার অন্যতম বৃহত্তম পুঁজিবাজার হংকং স্টক এক্সচেঞ্জের নিয়ন্ত্রক সংস্থা হংকং এক্সচেঞ্জ এন্ড ক্লিয়ারিং এর এক মুখপাত্র জানিয়েছেন, সতর্ক থাকায় তাদের সব সিস্টেমে অন্যান্য দিনের মতো স্বাভাবিকভাবে কার্যক্রম চলছে।

“আমরা অত্যন্ত সতর্ক আছি,” বলেন তিনি।

বেশি কিছু কোম্পানি ব্যবহারকারী ও তাদের কর্মীদের লিঙ্ক বা অ্যাটাচমেন্টে ক্লিন না করার জন্য সতর্ক করেছে।

দক্ষিণ কোরিয়ার একটি স্কুল শিক্ষার্থীদের ইন্টারনেট ব্যবহার করার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে।

তাইওয়ানের সরকার বড় ধরনের হামলা এড়াতে পেরেছে বলে ধারণা করা হচ্ছে। কারণ নিরাপত্তা সফটওয়্যারের আপডেট আসার সঙ্গে সঙ্গে তা ইনস্টল করার বিধান আছে দেশটির সরকারি দপ্তরগুলোতে।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের কার্যালয় ব্লু হাউস জানিয়েছে, এ পর্যন্ত দেশটিতে নয়টি রানসামওয়্যারে ঘটনার খোঁজ পাওয়া গেছে, তবে সেখানে এই সাইবার হামলাটি হয়েছে কিনা তা নিশ্চিত করেনি।

অস্ট্রেলিয়ার তিনটি ব্যবসা প্রতিষ্ঠান ওয়ানাক্রাই রানসামওয়্যার ওর্মের হামলার শিকার হয়েছে বলে জানিয়েছেন দেশটির সাইবার নিরাপত্তা বিষয়ে দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ড্যান টেহান। নিউজিল্যান্ড থেকে এ ধরনের ঘটনার কোনো খবর পাওয়া যায়নি।