সিরিয়া ‘নিঃসন্দেহে’ এখনও রাসায়নিক অস্ত্র রেখেছে: ম্যাটিস

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস বলেছেন, সিরিয়া যে এখনও রাসায়নিক অস্ত্র রেখেছে তাতে ‘কোনও সন্দেহ নেই’।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2017, 03:38 PM
Updated : 21 April 2017, 04:37 PM

এ অস্ত্র আবারও নিজ জনগণের ওপর প্রয়োগ না করার ব্যাপারে সিরিয়াকে সতর্কও করে দিয়েছেন ম্যাটিস।

ইসরায়েলে প্রতিরক্ষামন্ত্রী অ্যাভিগডোর লিবারম্যানের সঙ্গে এক সংবাদ সম্মেলনে ম্যাটিস বলেন, “আন্তর্জাতিক সম্প্রদায়ের মনে এ ব্যাপারে সন্দেহের কোনও অবকাশ নেই যে, সিরিয়া চুক্তি লঙ্ঘন করে রাসায়নিক অস্ত্র হাতে রেখেছে এবং এগুলো সবই সরানো হয়েছে বলে বিবৃতিও দিয়েছে।”

“এ অস্ত্রগুলো সব কূটনৈতিক পন্থায় সরিয়ে নিতে হবে” বলে মন্তব্য করেন তিনি। তবে সিরিয়ায় এখনও কি পরিমাণ রাসায়নিক অস্ত্র আছে বলে মনে করেন সে সম্পর্কে ম্যাটিস কিছু বলতে অস্বীকৃতি জানিয়েছেন।

বিবিসি জানায়, ইসরায়েলের প্রতিরক্ষা কর্মকর্তারা স্থানীয় গণমাধ্যমকে বলেছেন, তাদের গোয়েন্দা তথ্যমতে, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ প্রায় ১ থেকে ৩ টন নিষিদ্ধ অস্ত্র রেখেছেন।

সাম্প্রতিক সময়ে সিরিয়ার বিদ্রোহী-নিয়ন্ত্রিত খান শেইখৌন শহরে রাসায়নিক অস্ত্র হামলার জবাবে সিরীয় বিমানঘাঁটিতে যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র হামলার পর ম্যাটিস এমন মন্তব্য করলেন।

গত ৪ এপ্রিলে ইদলিবে চালানো রাসায়নিক হামলায় ৮০ জনের বেশি মানুষ নিহত হয়। যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো এ হামলার জন্য সিরিয়া সরকারকে দায়ী করেছে। তবে সিরিয়া প্রেসিডেন্ট আসাদ এ অভিযোগ ১শ’ ভাগ অতিরঞ্জিত বলে দাবি করেছেন।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী ম্যাটিস সিরিয়া সরকারের বিরুদ্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের হাতে রাসায়নিক অস্ত্র হস্তান্তর বিষয়ক ২০১৩ সালের চুক্তি লঙ্ঘনের অভিযোগ করেন।

রাসায়নিক অস্ত্র নিষিদ্ধকরণ সংগঠন এ সপ্তাহে বলেছে, সিরিয়ায় রাসায়নিক অস্ত্র হামলার শিকার হওয়াদের নমুনা পরীক্ষার ফলে প্রশ্নাতীতভাবে নার্ভ গ্যাস সারিন বা এ ধরনের রাসায়নিক পদার্থ ব্যবহারের প্রমাণ পাওয়া গেছে।

সিরিয়ার মিত্র রাশিয়া বলেছে, বিদ্রোহীদের একটি ঘাঁটিতে সিরিয়ার বিমান হামলার কারণে সেখানে মজুদ থাকা রাসায়নিক গ্যাস ছড়িয়ে পড়ে। তবে আন্তর্জাতিক সম্প্রদায়ের অনেকেই এমন যুক্তি প্রত্যাখ্যান করেছে।

জেমস ম্যাটিস বলেছেন, সিরিয়া সরকার সাম্প্রতিক সময়ে তাদের জঙ্গিবিমানগুলোও সরিয়ে নিয়েছে।

রাশিয়ার একটি বিমানঘাঁটিতে সিরিয়া বাহিনীর জঙ্গিবিমানগুলো সরিয়ে নেওয়ার খবরের ব্যাপারে ম্যাটিসকে জিজ্ঞেস করা হলে তিনি বলেন, “সম্প্রতি সিরিয়া বিমানগুলো সরিয়ে নিয়েছে এতে কোনও সন্দেহ নেই।”