‘শেয়ার বাজারে লাভের আশায়’ ডর্টমুন্ডের বাসে হামলা

বরুসিয়া ডর্টমুন্ডের শেয়ারের দাম কমে গেলে লাভবান হবেন এই আশায় জার্মানির ক্লাব ফুটবল দলটির খেলোয়াড়দের বহনকারী বাস লক্ষ্য করে হামলা চালানো হয়েছে বলে সন্দেহ প্রসিকিউটরদের।

>>রয়টার্স
Published : 21 April 2017, 09:18 AM
Updated : 21 April 2017, 09:18 AM

বার্তা সংস্থা রয়টাসের খবরে বলা হয়, ডর্টমুন্ডের বাসে হামলার ঘটনায় জড়িত সন্দেহে শুক্রবার এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ। সন্দেহভাজন  ওই ব্যক্তিকে টুবিনেন শহর থেকে গ্রেপ্তার করা হয়।

ফেডারেল প্রসিকিউটরের কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়, জার্মানি ও রাশিয়ার দ্বৈত নাগরিক ২৮ বছরের সার্গেই ভি হামলার আগে ‘পুট অপশনে’ বরুসিয়া ডর্টমুন্ডের শেয়ার কিনেছিলেন।

ফেডারেল প্রসিকিউটর প্রধান বলেন, “হামলার দিনই সন্দেহভাজন ওই ব্যক্তি ভোক্তা ঋণ নিয়ে পুট অপশনে ১৫ হাজার শেয়ার কিনে সেগুলো বাজারে ছেড়ে দেন।”

“সে ভেবেছিল, যদি বরুশিয়া ডর্টমুন্ডের শেয়ারের দাম দ্রুতগতিতে পড়ে যায় তবে সে প্রাথমিক বিনিয়োগের কয়েক গুণ বেশি লাভ তুলে নিতে পারবে।”

হামলায় কোনো খেলোয়াড় গুরুতর আহত হলে বা মারা গেলে স্বাভাবিক ভাবেই ডর্টমুণ্ডের শেয়ারের দাম পড়ে যেত বলেও মনে করেন তিনি।

প্রসিকিউটরের কার্যালয় থেকে বলা হয়, তার বিরুদ্ধে হত্যাচেষ্টা,  গুরুতর শারীরিক ক্ষতি এবং বিস্ফোরণ ঘটানোর অভিযোগ আনা হবে।

গত ১১ এপ্রিল নিজেদের মাঠে মোনাকোর বিরুদ্ধে চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনাল ম্যাচ খেলতে হোটেল থেকে ডর্টমুন্ডের ফুটবল দল রওনা হওয়ার পরপরই বিস্ফোরণের ঘটনা ঘটে।

বিস্ফোরণে দলের স্প্যানিশ ডিফেন্ডার মার্ক বার্ত্রা আহত হন। কব্জির একটি হাড় ভেঙে যাওয়ায় বার্সেলোনার সাবেক এই ফুটবলারের অস্ত্রোপচার হয়েছে। দলের অন্য কোনো খেলোয়াড় আঘাত পাননি।

বার্ত্রার পাশাপাশি বাসটির পাহারায় নিয়োজিত মোটরবাইক আরোহী এক পুলিশ কর্মকর্তাও আহত হয়েছেন। বিবিসি’র খবরে বলা হয়, এ ঘটনাকে সন্ত্রাসী হামলা বলে বিবেচনা করে প্রাথমিক তদন্ত শুরু হয়েছিল।