মধ্যপ্রাচ্যকে অস্থিতিশীল করতে ইরান উস্কানি দিচ্ছে: যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন ইরানের বিরুদ্ধে ‘ভয়ংকর উস্কানি দেওয়ার’ অভিযোগ করে বলেছেন, দেশটি মধ্যপ্রাচ্যকে অস্থিতিশীল করা এবং ওই অঞ্চলে আমেরিকার স্বার্থ ক্ষুন্ন করার লক্ষ্যে উস্কানি দিয়ে যাচ্ছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2017, 09:53 AM
Updated : 20 April 2017, 12:14 PM

তিনি বলেন, “বাধা না দিলে ইরান উত্তর কোরিয়ার মতো একই পথে হাঁটতে পারে এবং তার সঙ্গে সঙ্গে বিশ্বকে বিপর্যয়ের দিকে নিয়ে যেতে পারে।”

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন ইরান নীতি পুনপর্যালোচনার সময়ে টিলারসন এ মন্তব্য করলেন। মঙ্গলবার এ নীতি পর্যালোচনার ঘোষণা দেন টিলারসন।

সাংবাদিকদের তিনি বলেন,  এ পর্যালোচনায় ইরান ২০১৫ সালের পরমাণু চুক্তি মেনে চলছে কিনা তা খতিয়ে দেখার পাশাপাশি এ অঞ্চলে তার আচরণও পর্যবেক্ষণ করা হবে। যে আচরণ সিরিয়া, ইরাক ইয়েমেন এবং লেবাননে যুক্তরাষ্ট্রের স্বার্থ ক্ষুন্ন করছে।

ইরানের বিরুদ্ধে ভয়ংকর এবং চলমান উস্কানির অভিযোগ করে টিলারসন বলেন, এতে করে বিশ্বে সন্ত্রাস এবং সহিংসতা ছড়িয়ে পড়ে একই সময়ে একাধিক দেশ অস্থিতিশীল হয়ে উঠছে।

ইরানের বিরুদ্ধে একগাদা অভিযোগের মধ্যে টিলারসন সিরিয়া যুদ্ধে দেশটির জড়িত থাকা এবং সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে সমর্থন দিয়ে যাওয়ার সমালোচনা করেন।

ইরান ২০১৫ সালের পরমাণু চুক্তি মেনে চলছে বলে টিলারসন স্বীকার করলেও তিনি বলেন, “কিন্তু ইরানের পারমাণবিক অস্ত্র উন্নয়নের উচ্চাকাঙ্খা আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তায় একটি বড় ধরনের ঝুঁকি হয়ে বিরাজ করছে।”

টিলারসনের সুরে কথা বলেছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিসও। বুধবার সৌদি আরব সফরের সময় ম্যাটিস ইয়েমেনের অস্থিতিশীলতার জন্য ইরানকে দায়ী করেছেন। তিনি বলেন, ইয়েমেনে সংঘাতের অবসান ঘটাতে ইরানের অনিষ্টকর প্রভাব দূর করতে হবে।