মসুলে জঙ্গিদের হাতে ৯ পুলিশ বন্দি, বাগদাদে গাড়িবোমায় নিহত ২৩

পশ্চিম মসুলের লড়াইয়ে ইরাকি পুলিশের এক কর্নেল ও আরো আট কর্মকর্তাকে আটক করেছে ইসলামিক স্টেটের (আইএস) জঙ্গিরা।

>>রয়টার্স
Published : 21 March 2017, 04:20 AM
Updated : 21 March 2017, 04:20 AM

সোমবার মুখোমুখি লড়াই চলাকালে গুলি ফুরিয়ে যাওয়ার পর তারা জঙ্গিদের হাতে ধরা পড়ে, জানিয়েছেন ইরাকের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা জানান, মসুলের পুরনো শহর ও অন্যান্য এলাকায় সরকারি বাহিনী চারদিক থেকে ঘিরে ফেলা আইএসের যোদ্ধাদের আরও কাছাকাছি এগিয়ে যাওয়ার সময় এ ঘটনা ঘটে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের র‌্যাপিড রেসপন্স ইউনিটের গণমাধ্যম কর্মকর্তা লেফটেন্যান্ট কর্নেল আব্দেল আমির আল মোহাম্মদাবিকে বিষয়টি সম্পর্কে জিজ্ঞেস করা হলে ‘কোনো পুলিশ কর্মকর্তা বন্দি হননি’ বলে দাবি করেন তিনি।

কিন্তু নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা জানিয়েছেন, সোমবার ভোররাতে বাব জাদিদ এলাকায় ওই নয় পুলিশ কর্মকর্তা বন্দি হন।

পরে কেন্দ্রীয় পুলিশের সূত্রগুলো জানিয়েছে, বন্দি ওই পুলিশ কর্মকর্তাদের হত্যা করা হয়েছে এবং তাদের লাশগুলো খুঁজে পাওয়ার চেষ্টা করছে ইরাকি বাহিনী।

বেসামরিক বা সামরিক, যে ধরনের বন্দিই হউক, তাদের অকথ্য অত্যাচার ও অঙ্গচ্ছেদ করে হত্যা করার রেকর্ড আছে আইএসের। তাই এ ঘটনাটি পশ্চিম মসুলের রাস্তায় রাস্তায় জঙ্গিদের সঙ্গে মুখোমুখি লড়াইরত সরকারি সেনাদের মনের ওপর প্রবল চাপ সৃষ্টি করবে বলে ধারণা করছেন পর্যবেক্ষকরা।

ওদিকে একইদিন রাজধানী বাগদাদে এক গাড়িবোমা বিস্ফোরণে অন্তত ২৩ জন নিহত ও ৪৫ জনেরও বেশি আহত হয়েছেন বলে জানিয়েছে পুলিশ ও হাসপাতাল সূত্রগুলো।

দক্ষিণ বাগদাদের শিয়া অধ্যুষিত আমিল এলাকার একটি ব্যস্ত বাণিজ্যিক সড়কে গাড়িবোমার বিস্ফোরণটি ঘটানো হয়। কোনো গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি। তবে ইরাকে নিজেদের শেষ শক্তিকেন্দ্রে মসুলে প্রবল চাপের মুখে থাকা আইএস বাগদাদে ও অন্যান্য শহরে এ ধরনের হামলা চালিয়ে আসছে।