ট্রাম্প-রাশিয়া যোগসাজশ নিয়ে সাক্ষ্য দিচ্ছেন গোয়েন্দাপ্রধানরা

রাশিয়া ও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচার শিবিরের সম্ভাব্য যোগসাজশ নিয়ে যুক্তরাষ্ট্রের দুইটি গোয়েন্দা সংস্থার প্রধান কংগ্রেসের সামনে শিগগিরই তথ্য-প্রমাণ উপস্থাপণ করবেন।

>>রয়টার্স
Published : 20 March 2017, 02:19 PM
Updated : 20 March 2017, 02:19 PM

বিবিসি’র খবরে বলা হয়, প্রেসিডেন্ট ট্রাম্প সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা প্রশাসনের বিরুদ্ধে ট্রাম্প টাওয়ারের ফোনে আড়িপাতার যে অভিযোগ করেছেন যে বিষয়েও উত্তর দেবেন এফবিআই পরিচালক জেমস কোমি এবং ন্যাশনাল সিকিউরিটি এজেন্সির (এনএসএ)  প্রধান অ্যাডমিরাল মাইক রজার্স।

সোমবার কংগ্রেশনাল ইন্টেলিজেন্স কমিটির প্রথম দিনের শুনানিতে ডাকা হয়েছে কোমি ও রজার্সকে। যদিও প্রেসিডেন্ট ট্রাম্প এ তদন্তকে বিচারের নামে পরিহাস বলেছেন।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ-র এক মূল্যায়ন প্রতিবেদনে ট্রাম্পকে জয়ী করতে গত বছর নভেম্বরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের কথা বলা হয়।

ট্রাম্প এবং রাশিয়া উভয়ই এই অভিযোগ অস্বীকার করেছে। কংগ্রেশনাল ইন্টেলিজেন্স কমিটির প্রধান রিপাবলিক নেতা ডেভিন নুনেস এবং কমিটিতে থাকা শীর্ষ ডেমোক্রেটিক নেতা অ্যাডাম স্চিফ এর নেতৃত্বে এ বিষয়ে তদন্ত হচ্ছে।

রোবববার নুনেস বলেন, “যদিও আজ সকালে আমি যেসব জিনিস হাতে পেয়েছে সেখানে রাশিয়ার সঙ্গে ট্রাম্প শিবিরের আঁতাতের কোনো প্রমাণ নেই।”

 জাতীয় গোয়েন্দা সংস্থার সাবেক পরিচালক জেমস ক্লাপারও বলেছিলেন, রাশিয়া-ট্রাম্প শিবির আঁতাতের কোনো প্রমাণ তিনি দেখেননি।