‘স্কটল্যান্ডকে আমলে না নিলে যুক্তরাজ্য ভেঙে পড়বে’

স্কটল্যান্ডের স্বাধীনতা প্রশ্নে নতুন করে গণভোট আয়োজন নিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী আলোচনা করতে না চাইলে যুক্তরাজ্যের সাংবিধানিক কাঠামো এমনভাবে ভেঙে পড়বে যে তা আর ‘মেরামত করা যাবে না’ বলে মন্তব্য করেছেন স্কটিশ ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টারজেওন।

>>রয়টার্স
Published : 19 March 2017, 04:42 PM
Updated : 19 March 2017, 04:42 PM

যুক্তরাজ্য থেকে আলাদা হওয়া নিয়ে নতুন করে গণভোট আয়োজনের প্রস্তাব বুধবার স্কটিশ পার্লামেন্টে অনুমোদন পাবে বলে আশা করছেন স্টারজেওন। যদিও ওই ভোট আয়োজন করতে ব্রিটিশ পার্লামেন্টের অনুমোদন লাগবে।

যু্ক্তরাজ্য ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়ার আগেই স্বাধীনতা প্রশ্নে স্কটল্যান্ডে নতুন গণভোট আয়োজন করতে চান স্কটিশ মুখ্যমন্ত্রী।

স্কটিশ পার্লামেন্টের অনুমতির বিরুদ্ধে প্রধানমন্ত্রী অনঢ় থাকলে যুক্তরাজ্যের সাংবিধানিক কাঠামো ভেঙে পড়বে বলে হুঁশিয়ার করে দিয়ে স্টারজেওন বলেন, “স্কটল্যান্ডের ভবিষ্যৎ স্কটল্যান্ডের হাতেই থাকবে।”

গত বছর অনুষ্ঠিত ঐতিহাসিক গণভোটে ব্রেক্সিটের পক্ষে রায় দেয় যুক্তরাজ্যবাসী। কিন্তু আলাদাভাবে স্কটিশরা ইইউতে থেকে যাওয়ার পক্ষে রায় দিয়েছিল।

ব্রেক্সিটের পরও স্কটল্যান্ডের ইউরোপীয় একক বাজারে থেকে যাওয়ার আহ্বানে ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে সাড়া দেননি বলে অভিযোগ স্টারজেওনের।

স্টারজেওনকে গণভোট নিয়ে মে বলেন, “যুক্তরাজ্য ব্রেক্সিট আলোচনা শুরুর প্রস্তুতি নিচ্ছে।  (স্কটল্যান্ডের) স্বাধীনতা প্রশ্নে নতুন করে গণভোট আয়োজনের সময় এখন নয়।”