সরকারের সঙ্গে চুক্তি, হোমস ছাড়ছে সিরীয় বিদ্রোহীরা

হোমসে নিজেদের সর্বশেষ শক্তঘাঁটি থেকে চলে যেতে শুরু করেছে সিরীয় বিদ্রোহী ও তাদের পরিবারের সদস্যরা।

>>রয়টার্স
Published : 18 March 2017, 12:11 PM
Updated : 18 March 2017, 12:11 PM

বার্তা সংস্থা রয়টার্স জানায়, সরকারের সঙ্গে উদ্বাসন চুক্তির আওতায় শনিবার সকালে কয়েকটি বাস বিদ্রোহী ও তাদের পরিবারের সদস্যদের নিয়ে আল-ওয়ায়ের জেলা ত্যাগ করেছে।

বাসগুলো আলেপ্পোর উত্তরপূর্বে তুরস্ক সমর্থিত বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকা জারাবলুসে যাবে বলে জানিয়েছে সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস।

হোমস গভর্নর তালাল বারাজি রয়টার্সকে বলেন, শনিবার প্রায় দেড়হাজার মানুষ আলেপ্পোর দিকে রওয়ানা হয়েছে, তাদের মধ্যে অন্তত ৪০০ জন যোদ্ধা। 

রুশ ও সিরীয় বাহিনী বিদ্রোহীদের চলে যাওয়া তদারক করছে। আল-ওয়ায়ের থেকে সব বিদ্রোহীদের চলে যেতে প্রায় ছয় সপ্তাহ সময় লাগবে বলেও জানান তিনি।

“সেখানকার প্রস্তুতি এবং বাস্তবতা সবকিছু ঠিকঠাক মত হওয়ার ইঙ্গিতই দিচ্ছে।”

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সরকার অবরুদ্ধ বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকাগুলো থেকে বিদ্রোহীদের অত্মসমর্পণ এবং ‘সমন্বয় চুক্তি’ মেনে নিয়ে সিরিয়ার উত্তরাঞ্চলে চলে হওয়ার উপর জোর দিয়েছে।

ছয় বছর আগে শুরু হওয়া গৃহযুদ্ধের অবসান ঘটিয়ে শান্তি প্রতিষ্ঠা করতে এই চুক্তি সবচেয়ে ভালো পন্থা বলে মনে করছে সিরীয় সরকার।

যদিও বিরোধীদলগুলো এর নিন্দা জানিয়ে বলেছে, বছরের পর বছর বোমাবর্ষণ এবং অবরুদ্ধ করে রাখার পর এটা আসাদ সরকারের জোর করে বিরোধীদের এলাকা ছাড়া করার কৌশল।

আল-ওয়ায়ের জেলা প্রায় ৪০ হাজার বেসামরিক এবং আড়াই হাজারের বেশি বিদ্রোহী যোদ্ধার আবাস।

সমন্বয় চুক্তির আওতায় জেলাটি পুরো খালি হয়ে গেলে গৃহযুদ্ধের মধ্যে এটা সবচেয়ে বড় উদ্বাসন হবে।