ট্রাম্প-মের্কেল প্রথম বৈঠক

ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব নেওয়ার পর প্রথমবারের মতো যুক্তরাষ্ট্র সফরে গেছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল।

>>রয়টার্স
Published : 17 March 2017, 03:54 PM
Updated : 17 March 2017, 03:54 PM

শুক্রবারেই হোয়াইট হাউজে বৈঠকে বসার কথা রয়েছে দু নেতার। 

আলোচনায় প্রাধান্য পাবে নেটোর ভবিষ্যত, তহবিলের বিষয়টিসহ যুক্তরাষ্ট্র ও জার্মানির মধ্যে সুসম্পর্ক গড়ে তোলা এবং রাশিয়ার সঙ্গে সম্পর্কের বিষয়টিও।

শক্তিশালী ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতি সমর্থন এবং জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়ার ব্যাপারে প্রতিশ্রুতি আদায়ের জন্য ট্রাম্পের ওপর মের্কেল চাপও প্রয়োগ করতে পারেন বলে জানিয়েছেন কর্মকর্তারা।

বিভিন্ন বিষয় নিয়ে দুই নেতার মধ্যে মতবিরোধ এবং সমালোচনার পর তাদের মধ্যে প্রথম এ মুখোমুখি বৈঠক হচ্ছে।

গত জানুয়ারি মাসে ট্রাম্প জার্মান চ্যান্সেলর তার দেশে হাজার হাজার শরণার্থী ও অভিবাসন প্রত্যাশীদের প্রবেশ করতে দিয়ে সর্বনাশা ভুল করেছেন বলে মন্তব্য করেন। এর জবাবে মের্কেল বলেছিলেন, ইউরোপীয় ইউনিয়ন নিজেরাই নিজেদের দায়িত্ব নিতে পারে। এ ব্যাপারে অন্যের পরামর্শের প্রয়োজন নেই।

মুসলিম প্রধান বিভিন্ন দেশের নাগরিকদের ওপর আরোপ করা প্রেসিডেন্ট ট্রাম্পের বিতর্কিত ভ্রমণ নিষেধাজ্ঞারও কঠোর সমালোচনা করেছিলেন মের্কেল।

দুই নেতার এমন পাল্টাপাল্টি বক্তব্যে দুদেশের সম্পর্কে যে উত্তেজনা সৃষ্টি হয়েছিল তা মেরামতের চেষ্টা চলবে বৈঠকে। ট্রাম্পের আগের প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে মের্কেলের সম্পর্ক বেশি ভাল ছিল। এখন ট্রাম্পের সঙ্গে নীতিতে অনেক ভিন্নতার পরও একটি শক্তিশালী ও কার্যকর সম্পর্ক গড়ে তোলার চেষ্টা করবেন মের্কেল।