পরিবেশ দূষণে বছরে মারা যাচ্ছে ১৭ লাখ শিশু: ডব্লিউএইচও

বিশ্ব জুড়ে প্রতি বছর পরিবেশ দূষণজনিত কারণে পাঁচ বছরের কম বয়সী প্রায় ১৭ লাখ শিশুর মৃত্যু হয় বলে নতুন এক প্রতিবেদনে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। অর্থাৎ, প্রতি চার শিশুর মধ্যে মারা যায় একজন।

নিউজডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2017, 04:13 PM
Updated : 6 March 2017, 04:13 PM

সোমবার প্রকাশিত ডব্লিউএইচও-র প্রতিবেদনে বলা হয়; অনিরাপদ পানি, পয়োঃনিষ্কাশন ব্যবস্থার অভাব, পরিষ্কার-পরিচ্ছন্নতার অভাব এবং ঘরে ও বাইরে বায়ুদূষণের কারণে এ মৃত্যু ঘটে।

ডব্লিউএইচও-র মহাপরিচালক মার্গারেট চ্যান বলেন, “দুষিত পরিবেশ মৃত্যুর অন্যতম কারণগুলোর একটি…..বিশেষ করে ছোট শিশুদের।”

“কারণ তখনও তাদের শরীরের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গের বিকাশ হতে থাকে এবং তাদের প্রাকৃতিক রোগপ্রতিরোধ ব্যবস্থা সম্পূর্ণরূপে কার্যকর হয় না। তাদের ছোট্ট দেহ ও শ্বাসনালীর কারণেও বিষাক্ত বায়ু ও পানিতে তারা অনেক বেশি দুর্বল হয়ে পড়ে।”

তবে সবচেয়ে বেশি যে সব কারণে শিশু মৃত্যু হয় সেগুলো প্রতিরোধযোগ্য বলেও প্রতিবেদনে বিশেষভাবে উল্লেখ করা হয়।

যেমন: ডাইরিয়া, ম্যালেরিয়া ও নিউমোনিয়ার কারণে পাঁচ বছরের কম বয়সের শিশুদের সবচেয়ে বেশি মৃত্যু হয়। অথচ শুধুমাত্র মশারি টাঙিয়ে, পরিচ্ছন্ন রান্না এবং বিশুদ্ধ পানির ব্যবস্থা করে যা প্রতিরোধ করা সম্ভব।

আর বায়ু দূষণের ক্ষেত্রে ঘরের ভেতর ধূমপান করলে শিশুরা ক্ষতিগ্রস্ত হয় এবং তার নিউমোনিয়ায় আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়। এছাড়া, শ্বাসযন্ত্রের বিভিন্ন রোগ যেমন: হাঁপানিতে আক্রান্ত হতে পারে।

বায়ু দূষণের কারণে হৃদরোগ, স্ট্রোক এবং ক্যান্সারও হতে পারে।

ডব্লিউএইচও-র পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বের ৯০ শতাংশের বেশি মানুষ বিষাক্ত বায়ুতে শ্বাস নেয়।

প্রতিবেদনে পাঁচ বছরের কম বয়সী শিশুদের মৃত্যুর প্রথম যে পাঁচটি কারণের কথা বলা হয়েছে তা হল:

১.শ্বাসনালীতে সংক্রমণ: প্রায় ৫ লাখ ৭০ হাজার শিশু ঘরের ভেতর ও বাইরে বায়ু দূষণ এবং পরোক্ষ ধূমপানের কারণে এ রোগে ভুগে মারা যায়।

২. ডাইরিয়া: প্রায় ৩ লাখ ৬১ হাজার শিশু বিশুদ্ধ পানি, পয়োঃনিষ্কাশন ব্যবস্থার অভাব এবং পরিষ্কার-পরিচ্ছন না থাকার কারণে ডাইরিয়ায় আক্রান্ত হয়ে মারা যায়।

৩. জন্মের প্রথম এক মাসের মধ্যে মৃত্যু: পরিবেশ দূষণ জনিত কারণে প্রায় ২ লাখ ৭০ হাজার শিশু জন্মের প্রথম এক মাসের মধ্যে মারা যায়।

৪.ম্যালেরিয়া: বিশ্বে প্রতিবছর প্রায় দুই লাখ শিশু ম্যালেরিয়ায় ভুগে মারা যায়।

৫. অনিচ্ছাকৃত দুর্ঘটনায় মৃত্যু: বিশ্বে প্রতি বছর দুই লাখ শিশু বিষক্রিয়ায়, পড়ে গিয়ে বা পানিতে ডুবে মারা যায়।