অভিবাসন নিয়ে আগামী সপ্তাহেই নতুন আদেশ দেবেন ট্রাম্প

সাত মুসলিম দেশের নাগরিকদের ওপর যুক্তরাষ্ট্রে প্রবেশে বিতর্কিত নিষেধাজ্ঞার স্থলে এবার আইন মেনেই আগামী সপ্তাহে নতুন একটি নির্বাহী আদেশ জারি করবেন বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2017, 10:50 AM
Updated : 17 Feb 2017, 11:46 AM

বৃহস্পতিবার হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে তিনি একথা জানান।

ফেডারেল আপিল আদালত ট্রাম্পের নিষেধাজ্ঞা নিয়ে যে উদ্বেগ প্রকাশ করেছিল এবং আপত্তি তুলেছিল সেগুলো আমলে নিয়েই নতুন এ আদেশ দেওয়ার তোড়জোড় চলছে।

নিষেধাজ্ঞার যে অংশগুলোকে আদালত সংবিধান বিরোধী বলে আটকে দিয়েছিল সংশোধন করা হবে সেগুলো। তবে নতুন আদেশে কি কি পরিবর্তন থাকবে তা খোলাসা করেনি মার্কিন প্রশাসন।

তবে আইন বিশেষজ্ঞরা বলছেন, নতুন আদেশে অ-মুসলিম কয়েকটি দেশকে যোগ করা হলে এবং নাগরিক হয়নি এমন কিছু অভিবাসীকে যুক্তরাষ্ট্রে বৈধভাবে বাস করার ব্যাপারে ছাড় দেওয়া হলে ট্রাম্প তার ভ্রমণ নিষেধাজ্ঞার প্রকৃত উদ্দেশ্য নিয়ে আদালতের তদন্ত এড়াতে পারবেন।

ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞার টার্গেট মুসলিমরা কিনা আদালত কয়েকদিন আগেই তা খতিয়ে দেখবে বলে জানিয়েছিল।

ট্রাম্প বলেন, “নতুন আদেশ অনেক বেশি যথোপযুক্ত হবে। যদিও আমার বিবেচনায় এটি কোনও ভাল সিদ্ধান্ত হবে না। কারণ, আমাদের আদালত ব্যবস্থা খারাপ।”

গত ২৭ জানুয়ারি এক নির্বাহী আদেশে ১২০ দিনের জন্য যুক্তরাষ্ট্রে শরণার্থী প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেন ট্রাম্প। আর সিরিয়ার শরণার্থীদের জন্য পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত নিষেধাজ্ঞা কার্যকর থাকার কথা বলা হয়।

সেইসঙ্গে মুসলিমপ্রধান সাত দেশ ইরাক, ইরান, সিরিয়া, লিবিয়া, সুদান, সোমালিয়া ও ইয়েমেনের নাগরিকদের যুক্তরাষ্ট্র ভ্রমণে ৯০ দিনের নিষেধাজ্ঞা জারি করা হয়।

ট্রাম্পের এ আদেশের ফলে বিশৃঙ্খলা সৃষ্টি হয়। যুক্তরাষ্ট্রের বৈধ ভিসা থাকার পরও বিশ্বের বিভিন্ন বিমানবন্দরে ওই সাত দেশের নাগরিকদের আটকে দেওয়া হয়। এমনকি দ্বৈত নাগরিকরাও ওই নিষেধাজ্ঞায় আওতায় পড়ে যায়। যা নিয়ে বিশ্বজুড়ে নিন্দার ঝড় এবং বহু জায়গায় বিক্ষোভ হয়।

পরে যুক্তরাষ্ট্রের একটি ফেডারেল আদালত ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা স্থগিত করে।

আদেশ পুনর্বহালের জন্য আপিল আদালতে যায় ট্রাম্প প্রশাসন। কিন্তু সন্ত্রাস  ঠেকানোর যে যুক্তিতে নিষেধাজ্ঞা জারি করেছিলেন ট্রাম্প সে উদ্বেগের বিষয়টি আদালতে প্রমাণ করতে না পারায় আদালত আবেদন নাকচ করে।

৪ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের নাইন্থ সার্কিট আপিল কোর্ট প্রাথমিক শুনানির পর ট্রাম্পের আপিল আবেদন খারিজ করে দেয়।

পূর্ণ শুনানির পর ৯ ফেব্রুয়ারি নাইন্থ সার্কিট আপিল কোর্ট প্রেসিডেন্টের নির্বাহী আদেশের একটি অংশ স্থগিত করে নিম্ন আদালত যে আদেশ দিয়েছে, তা বহাল রাখে।

ট্রাম্পের নির্বাহী আদেশ যুক্তরাষ্ট্রের সংবিধান পরিপন্থি বলে দাবি করে দেশটির বিভিন্ন আদালতে ওই আদেশের বিরুদ্ধে কয়েকটি মামলা হয়েছে।