ট্রাম্পের অভিবাসন নীতির বিরুদ্ধে ওয়াশিংটনে বিশাল বিক্ষোভ 

নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অসহিষ্ণু বক্তব্য, অভিবাসন নীতি এবং তার মন্ত্রিসভায় মনোনয়ন পাওয়া ‘চরম ডানপন্থিদের’ বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে প্রায় দুই হাজার মানুষ রাস্তায় নেমে বিক্ষোভ করেছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2017, 03:43 PM
Updated : 15 Jan 2017, 03:43 PM

স্প্যানিশ ইএফই নিউজের প্রতিবেদনে বলা হয়, ৫০টিরও বেশি নগরীতে বিক্ষোভের জন্য অভিবাসন-অধিকার ও নাগরিক অধিকার বিষয়ক সংগঠনগুলোর ডাকে সাড়া দিয়ে শনিবার ‘আমরা এখানে থাকতে এসেছি’ শ্লোগান নিয় রাজধানীতে প্রায় দুই হাজার মানুষ প্রতিবাদে নামে।

নির্বাচনী প্রচারে যুক্তরাষ্ট্রে বসবাসরত অবৈধ অভিবাসীদের বের করে দেওয়ার কথা বলেছিলেন ট্রাম্প। ২০ জানুয়ারি দেশটির ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করবেন তিনি।

ট্রাম্পের শপথ গ্রহণের দিন ক্যাপিটল হিলে বিক্ষোভের প্রস্তুতি নিচ্ছে অন্তত ৯৯টি সংগঠন।

এরই মধ্যে ২৭টি সংগঠন শপথ অনুষ্ঠানের বাইরে বিক্ষোভ দেখানোর অনুমতি পেয়েছে বলে ওয়াশিংটন ডিসি পুলিশ জানিয়েছে। বাকিদের আবেদনও বিবেচনা করা হচ্ছে।

শনিবারের বিক্ষোভে অন্যতম প্রধান দাবি ছিল, কাগজপত্রবিহীন ওই সব অভিবাসী যারা শিশু বয়সে যুক্তরাষ্ট্রে এসেছে তাদের বিতাড়িত না করা। যুক্তরাষ্ট্রে এরা ‘ড্রিমার্স’ নামে পরিচিত।

প্রেসিডেন্ট বারাক ওবামা তার নির্বাহী আদেশ বলে ওই সব অভিবাসীকে নিজ নিজ দেশে ফেরত না পাঠানোর কথা বলেছেন। যা তাদের কাজের বৈধ অনুমতি পাওয়ার সুযোগ দিয়েছে।

বিক্ষোভে অংশ নেওয়া এমনই একজন মনিকা কামাচো। যিনি বাবা-মা’র হাত ধরে ২০০২ সালে মাত্র ৭ বছর বয়সে যুক্তরাষ্ট্রে যান।

যে কোনো পরিস্থিতিতে ‍তিনি এবং তার মত অন্যরা লড়াই চালিয়ে যাবেন জানিয়ে মনিকা বলেন, “এটি আমাদের বাড়ি। একজন অভিবাসী হিসেবে আমি এই দেশকে অনেক কিছু দিয়েছি। আমরা যখন খুব ছোট তখন আমাদের বাবা-মা আমাদের এখানে নিয়ে আসেন। এটি আমাদের বাবা-মা’র দেশও বটে।”

“আমার মত অবস্থায় যারা রয়েছেন তারা উদ্বিগ্ন, এটি আতঙ্কজনক। কিন্তু যেকোনো উপায়ে আমরা লড়াই জারি রাখব। কী হতে পারে সেটা নিয়ে সবসময়ই আতঙ্কের মধ্যে থাকলেও আমরা একজোট হয়ে আন্দোলন চালিয়ে যাব।”