নওয়াজ শরিফ ‘খুবই চমৎকার মানুষ’: ট্রাম্প

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পাকিস্তানের সব সমস্যা সমাধানে সাহায্য করার প্রস্তাব দিয়ে প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে একজন ‘অত্যন্ত চমৎকার মানুষ’ বলে অভিহিত করেছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2016, 01:02 PM
Updated : 1 Dec 2016, 01:02 PM

শরিফের সঙ্গে প্রথম ফোন কলে ট্রাম্প তার এ প্রসংশা করেন বলে জানিয়েছে পাকিস্তানের প্রধানমন্ত্রীর কার্যালয়।

এ অঞ্চলের ঐতিহাসিক দুই মিত্র ইসলামাবাদ ও ওয়াশিংটনের মধ্যে সম্প্রতি কয়েকবছরে সম্পর্ক খারাপ হয়েছে। পাকিস্তান জঙ্গিদেরকে আশ্রয় দিচ্ছে- যুক্তরাষ্ট্রের এমন অভিযোগের কারণে দুপক্ষের মধ্যে উত্তেজনা তৈরি হয়েছে। পাকিস্তান এ অভিযোগ অস্বীকার করে আসছে।

বুধবার শরিফের কার্যালয় বলেছে, নেওয়াজ শরিফ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ের জন্য প্রেসিডেন্ট ট্রাম্পকে অভিনন্দন জানাতে তাকে ফোন করেন। এ সময় দুইজনের মধ্যে আলাপ হয় এবং একটি সংক্ষিপ্ত বিবৃতিও ইস্যু করা হয়।

শরিফের কার্যালয় থেকে ইস্যু করা ওই বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পাকিস্তানের প্রধানমন্ত্রীকে সুনাম কুড়ানো একজন ব্যক্তিত্ব বলে বর্ণনা করেন। শরিফকে ‘খুবই চমৎকার মানুষ’ বলেও অভিহিত করেন ট্রাম্প।

তিনি আরও বলেন, “শরিফ বিস্ময়কর কাজ করছেন যা সব দিক থেকেই প্রতিভাত হচ্ছে। আপনি  জটিল সব সমস্যা সমাধানে আমাকে যে ভূমিকা পালন করতে বলবেন তাই করতে আমি ইচ্ছুক এবং প্রস্তুতও। একাজ করতে পারলে আমি সম্মনিত বোধ করব এবং আমি ব্যক্তিগতভাবেই এটি করব।”

তবে ট্রাম্প কি ধরনের সমস্যা সমাধান করতে চেয়েছেন সে ব্যাপারে বিস্তারিত কিছু বলেনি শরিফের কার্যালয়। তাছাড়া, শরিফের কোন কাজে ট্রাম্প চমকৃত হয়েছেন সে ব্যাপারেও বিবৃতিতে স্পষ্ট কিছু বলা হয়নি।

২০১৩ সালে নওয়াজ শরিফ পাকিস্তানের প্রধানমন্ত্রী হওয়ার পর দেশটির অর্থনীতি চাঙ্গা হয়েছে। সেনাবাহিনীর জঙ্গি সামাল দেওয়ার চেষ্টার কারণে নিরাপত্তা পরিস্থিতিও অনেকটা উন্নত হয়েছে।

তবে ইসলামিক গ্রুপগুলো এখনও হামলা চালাতে থাকায় নিরাপত্তা নিয়ে উদ্বেগ রয়ে গেছে। জ্বালানি স্বল্পতার কারণে অর্থনীতিও চ্যালেঞ্জের মুখে রয়েছে।

ট্রাম্পের কার্যালয় বলেছে, “যুক্তরাষ্ট্র এবং পাকিস্তান ভবিষ্যতে কিভাবে কাজের ক্ষেত্রে নিবিড় সমম্পর্ক গতে তুলবে তা নিয়ে দুই নেতা ফলপ্রসূ আলোচনা করেছেন।”

বিবৃতিতে আরও বলা হয়, “প্রেসিডেন্ট ট্রাম্প এও বলেছেন যে, তিনি ব্যক্তিগতভাবে পাকিস্তানের প্রধানমন্ত্রী শরিফের সঙ্গে একটি টেকসই ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তোলার অপেক্ষায় আছেন।”