ট্রাম্পবিরোধী বিক্ষোভ: ওরেগনে ১জন গুলিবিদ্ধ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে টানা তৃতীয় রাতের মত বিক্ষোভ চলছে। ওরেগন অঙ্গরাজ্যে এক বিক্ষোভকারী গুলিবিদ্ধ হয়েছেন।

>>রয়টার্স
Published : 12 Nov 2016, 11:56 AM
Updated : 12 Nov 2016, 11:56 AM

শনিবার এক বিবৃতিতে পুলিশ জানায়, শুক্রবার স্থানীয় সময় মধ্যরাতের পর ওরেগনের সবচেয়ে বড় শহর পোর্টল্যান্ডে একদল বিক্ষোভকারী মরিসন ব্রিজ অতিক্রম করার সময় অজ্ঞাতনামা এক ব্যক্তির গুলিতে এক বিক্ষোভকারী আহত হন।

বিবৃতিতে বলা হয়, “বিক্ষোভকারীরা সেতুটি অতিক্রম করার সময় সেখানে আটকে পড়া গাড়িগুলোর কোনো একটি থেকে এক ব্যক্তি নেমে গুলি চালায়।”

আহত বিক্ষোভকারীকে হাসপাতালে নেওয়া হয়েছে। তার অবস্থা গুরুতর নয় বলে জানিয়েছে পুলিশ। সন্দেহভাজন বন্দুকধারীর খোঁজ চলছে।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, শুক্রবার সন্ধ্যা থেকেই ট্রাম্পবিরোধী বিক্ষোভকারীরা সড়ক অবরোধ করতে শুরু করে।

বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষের পর আগের রাতেই পোর্টোল্যান্ডে দাঙ্গা পরিস্থিতি ঘোষণা করেছিল পুলিশ। এদিন রাতেও বিক্ষোভকারীরা দাঙ্গা পুলিশ লক্ষ্য করে বিভিন্ন জিনিস ছুড়ে মারে। জবাবে পেপার স্প্রে ও সাউন্ড গ্রেনেড ব্যবহার করে পুলিশ।

পরে পুলিশ বিক্ষোভকারীদের পিছু হটতে বাধ্য করে। এদিন অন্তত এক বিক্ষোভকারীকে আটক করা হয়েছে।

শুক্রবার রাতে লস অ্যাঞ্জেলেসও শত শত বিক্ষোভকারী সড়ক অবরোধ করে। তারা ‘আমরা নির্বাচিত প্রেসিডেন্টকে প্রত্যাখ্যান করছি’ এবং ‌‘কাদের সড়ক? আমাদের সড়ক’ বলে স্লোগান দেয়।

মিয়ামিতে কয়েক হাজার বিক্ষোভকারী শহর জুড়ে মিছিল করে। পরে তাদের থেকে কয়েকশ বিক্ষোভকারী মহাসড়কে গিয়ে উভয় দিকের যান চলাচল বন্ধ করে দেয়।

নিউইয়র্কে বিক্ষোভকারীরা ওয়াশিংটন স্কয়ার পার্কে জড়ো হয়ে বিক্ষোভ করে। অনেকে আবার ফিফথ অ্যাভিনিউতে ট্রাম্প টাওয়ারের সামনেও বিক্ষোভ প্রদর্শন করে।

তার বিরুদ্ধে এই বিক্ষোভে ‘গণমাধ্যমের ইন্ধন’ দেখছেন বলে বৃহস্পতিবার রাতে এক টুইটে মন্তব্য করেছিলেন ট্রাম্প।

শুক্রবার রাতে টুইটে তিনি বলেন, “গত রাতে বিক্ষোভকারীদের একটি ছোট্ট দলের মধ্যে আমি আমাদের মহান দেশের জন্য আবেগ দেখেছি, আমি এটা ভালবাসি। আমরা সবাই একসঙ্গে আসবো এবং গর্বিত হব।”

৮ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক প্রার্থী হিলারি ক্লিনটনকে হারিয়ে যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচিত হন রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প। আগামী বছর ২০ জানুয়ারি শপথ গ্রহণের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে তিনি প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করবেন।