মাইকেল মুর এবার বললেন, ট্রাম্প টিকবেন না

যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে যখন সবাই হিলারি ক্লিনটনকে দেখছিলেন; তখনও মাইকেল মুর বলছিলেন, ডোনাল্ড ট্রাম্পের জয়ের সম্ভাবনাই দেখেছেন তিনি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Nov 2016, 06:28 AM
Updated : 12 Nov 2016, 11:18 AM

সেই কথা ফলে যাওয়ার পর এখন আলোচিত এই তথ‌্যচিত্র নির্মাতা বলছেন, ভোটে জিতে হোয়াইট হাউজে গেলেও চার বছর টিকতে পারবেন না ট্রাম্প।

মুরের মতে, হয় কেলেঙ্কারিতে জড়িয়ে নিজেই পদত্যাগ করবেন ট্রাম্প, নয়ত তাকে অভিশংসনের মুখোমুখি হয়ে পদ ছাড়তে হবে।

টাইম ম‌্যাগাজিনের দৃষ্টিতে বিশ্বের প্রভাবশালী ১০০ ব‌্যক্তির একজন মাইকেল মুর গত জুলাই মাসেই বলেছিলেন, হিলারির জোয়ার থাকলেও শেষ পর্যন্ত তার অপছন্দের রিপাবলিকান প্রার্থী ট্রাম্পই ভোটে জিতবেন।

ভোটের আগেও একই কথাই বলে গেছেন মুর।

গত সপ্তাহে অনুষ্ঠিত ভোটে ইলেকটোরাল কলেজে স্পষ্ট সংখ‌্যাগরিষ্ঠতা নিয়েই ভোটে জেতেন ধনকুবের ট্রাম্প। বিরল ঘটনা হিসেসে তার পর থেকে বিভিন্ন শহরে ট্রাম্পবিরোধী বিক্ষোভ চলছে।  

ডোনাল্ড ট্রাম্প

 

এর মধ‌্যেই শুক্রবার এমএসএনবিসি টিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে মাইকেল মুর বলেন, “ডোনাল্ড ট্রাম্প আমাদের চার বছর ভোগাতে পারবেন না বলে মনে হচ্ছে।”

এজন‌্য ট্রাম্পের ‘ব্যক্তিকেন্দ্রিক চিন্তার’ বাইরে আর কোনো কিছুকে গুরুত্ব না দেওয়ার কথা বলেন বহুল আলোচিত তথ্যচিত্র ‘ফারেনহাইট নাইন-ইলেভেন’র নির্মাতা মুর।

মুর বলেন, “আপনি যখন ট্রাম্পের মত ব্যক্তিকেন্দ্রিক একজনকে পাবেন, যে নিজেকে ছাড়া কিছুই ভাবে না, সে হয়ত অনিচ্ছাকৃতভাবেই আইন ভাঙবে। সে আইন ভাঙবে। কারণ সে কেবল কোনটায় তার ভালো হবে তা নিয়েই চিন্তা করে।”

যুক্তরাষ্ট্রের বিভিন্ন নীতির কড়া সমালোচক মুর ফারেনহাইট নাইন-ইলেভেনে সন্ত্রাসবাদবিরোধী যুদ্ধকে প্রশ্নবিদ্ধ করেছিলেন। মার্কিন প্রশাসনের কর্তাব্যক্তিদের সঙ্গে আল-কায়দার ঘনিষ্ঠ যোগাযোগের ইঙ্গিতও দিয়েছিলেন তিনি।

ট্রাম্প প্রেসিডেন্ট হচ্ছেন বলে নিজে বললেও শুরু থেকেই তার বিরোধিতা করে আসছেন মুর। বুধবার ম্যানহাটানে ট্রাম্পবিরোধী বিক্ষোভেও অংশ নেন তিনি।

হোয়াইট হাউজে ট্রাম্প বেশি সময় থাকতে পারবেন না- মুরের এমন মন্তব্যের পর তাকে উপস্থাপক মিকা ব্রেজিনস্কি জিজ্ঞেস করেন, তিনি ট্রাম্পের অসুস্থতা কামনা করছেন কি না?

উত্তরে মুর বলেন, “সে তো অসুস্থ-ই। সে বর্ণবাদী,  সে নারীবিদ্বেষী, সে স্বৈরাচার।”

ট্রাম্পবিরোধী বিক্ষোভ

ট্রাম্পবিরোধী বিক্ষোভ চলতেই থাকবে বলে মনে করেন তিনি।

“আমরা প্রতিরোধ করব, আমরা বাধা দেব। এটা চলতেই থাকবে, আজ রাত, তার পরের রাত, পরের রাত। সে যখন রুডি গিলিয়ানির মতো কাউকে অ‌্যাটর্নি জেনারেল বা সুপ্রিম কোর্টে মনোনয়ন দেবে, তখনও এটা চলতে থাকবে।”

“এটা হবে ব্যাপক প্রতিরোধ। শপথের দিন নারীরা লাখো নারীর প্রতিবাদ সমাবেশ ডেকেছে; ওইদিন খুব সম্ভবত শপথের ইতিহাসে সেরা প্রতিবাদ দেখা যাবে,” বলেন মুর।

ভোটে জয়ী ট্রাম্প আগামী ২০ জানুয়ারি প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন। এর আগেই পুরনো কয়েকটি মামলা সামাল দিতে হচ্ছে তাকে।    

ট্রাম্প যে হোয়াইট হাউজে পুরো মেয়াদ শেষ করতে পারবে না, সেপ্টেম্বরেই সেই আশঙ্কার কথা জানিয়েছিলেন ইতিহাসবিদ অ‌্যালান লিখটম্যান।

অ‌্যালান লিখটম্যান

ওয়াশিংটন পোস্টকে লিখটম্যান বলেছিলেন, “রিপাবলিকানরা ট্রাম্পকে প্রেসিডেন্ট হিসেবে দেখতে চায় না, কারণ তাকে তারা নিয়ন্ত্রণ করতে পারবে না, সে কখন যে কী করে, তার ঠিক নেই।

“আমার বিশ্বাস, প্রেসিডেন্ট হওয়ার পর ট্রাম্প জাতীয় নিরাপত্তা বিঘ্নিত কিংবা পকেট ভরতে এমন কিছু করবে, যা তাকে ইমপিচ করার সুযোগ তৈরি করবে।”

১৯৮৪ সাল থেকে এই পর্যন্ত প্রতিটি নির্বাচনে ওয়াশিংটনের দি আমেরিকান ইউনিভার্সিটির অধ‌্যাপক লিখটম্যানের ভবিষ‌্যদ্বাণী ফলেছে। এবারও হিলারির পক্ষে নানা জরিপের মধ‌্যেও তিনি বলছিলেন ট্রাম্পের জয়ের কথা।