প্রত্যাশা মতোই প্রাথমিক জয়, বড় লড়াই সামনে

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে কয়েকটি অঙ্গরাজ্যের ফলাফলে রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্রেট হিলারি ক্লিনটন কয়েকটি অঙ্গরাজ্যে প্রাথমিক জয় পেলেও বড় লড়াইয়ের ফলাফলগুলো এখনো প্রকাশের অপেক্ষায় রয়েছে।

>>রয়টার্স
Published : 9 Nov 2016, 01:12 AM
Updated : 9 Nov 2016, 01:12 AM

মঙ্গলবারের নির্বাচনের প্রাথমিক ফলাফলে ট্রাম্প ইন্ডিয়ান, কেন্টাকি ও ওয়েস্ট ভার্জিনিয়াতে জয় পেয়েছেন, এবং হিলারি ভারমন্টে।

দুই প্রার্থীর জন্যই এই জয়গুলো প্রত্যাশিত ছিল। ইন্ডিয়ানা, কেন্টাকি ও ওয়েস্ট ভার্জিনিয়া রক্ষণশীল অঙ্গরাজ্য হিসেবেই পরিচিত, সেই হিসাবে এখানে রিপাবলিকান প্রার্থীরই জয় পাওয়া কথা ছিল।

অপরদিকে ভারমেন্ট উদারপন্থি অঙ্গরাজ্য হওয়ায় এখানে ডেমোক্রেট প্রার্থী জয়ী হয়েছেন।

এখনও পর্যন্ত যুক্তরাষ্ট্রের নির্বাচনের ফলাফল প্রত্যাশা অনুযায়ী এগিয়ে যাচ্ছে। তবে নির্বাচনে মূল প্রভাব ফেলবে ‘ব্যাটলগ্রাউন্ড’ বলে পরিচিতি অঙ্গরাজ্যগুলোর ফলাফল।

এসব অঙ্গরাজ্যগুলো হল- অ্যারিজোনা, কলোরাডো, ফ্লোরিডা, জর্জিয়া, আইওয়া, মিশিগান, নেভাদা, নিউ হ্যাম্পশায়ার, নর্থ ক্যারোলাইনা, ওহাইও, পেনসিলভ্যানিয়া, ভার্জিনিয়া এবং উইসকনসিন।

ক্যালিফোর্নিয়া, টেক্সাস, নিউ ইয়র্ক, ফ্লোরিডা এসব জনবহুল রাজ্যের ফলাফল প্রকাশ হওয়ার পর লড়াইয়ের চিত্রটা অনেকটা পরিষ্কার হয়ে আসবে বলে ধারণা করা হচ্ছে।