‘স্বস্তিদায়ক’ টিম কেইন হিলারির রানিং মেট

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলীয় প্রার্থী হিলারি ক্লিনটনের রানিং মেট হিসেবে ভাইস প্রেসিডেন্ট পদের জন্য লড়ছেন ভার্জিনিয়ার সিনেটর টিম কেইন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Nov 2016, 09:22 AM
Updated : 8 Nov 2016, 09:54 AM

রানিং মেট হিসেবে টিম কেইন হিলারির জন্য ‘স্বস্তিদায়ক’ পছন্দ বলে মনে করছেন বিশ্লেষকরা।

জীবনের কোনো নির্বাচনী প্রচারণায়ই এ পর্যন্ত হারেননি কেইন। মেয়র থেকে গভর্নর ও পরবর্তীতে সিনেটর হওয়া যুক্তরাষ্ট্রের মাত্র ২০ জন রাজনীতিকের মধ্যে তিনি অন্যতম।

যুক্তরাষ্ট্রের সিনেটের দাপ্তরিক বায়োগ্রাফিতে দেখা যায়, ২০ বছরেরও বেশি সময় আগে ভার্জিনিয়ার রিচমন্ডের আইনজীবী কেইন সিটি কাউন্সিলের একটি পদের প্রার্থী হন এবং জয়লাভ করেন। ১৯৯৮ সালে তিনি রিচমন্ডের মেয়র নির্বাচিত হন।

এর তিন বছর পর তিনি ভার্জিনিয়া অঙ্গরাজ্যের লেফটেন্যান্ট গভর্নর হন। ২০০৫ সালে রিপাবলিকান প্রার্থীকে পরাজিত করে কেইন ভার্জিনিয়ার ৭০তম গভর্নর নির্বাচিত হন।

২০১১ সালে ভার্জিনিয়ার তৎকালীন সিনেটর জিম ওয়েব আর নির্বাচন করবেন না বলে ঘোষণা দিলে সিনেটর পদে নির্বাচন দাঁড়ান কেইন। ২০১২ সালের ওই নির্বাচনে তিনি আরেক সাবেক গভর্নর জর্জ অ্যালেনকে পরাজিত করে সিনেটর নির্বাচিত হন। 

কেইনের শ্বশুর একজন রিপাবলিকান এবং তিনিও একসময় ভার্জিনিয়ার গভর্নর ছিলেন।

৩০ বছরেরও বেশি সময় আগে হার্ভার্ড ল স্কুলে পড়ার সময় ভবিষ্যৎ স্ত্রী অ্যানির সঙ্গে পরিচয় হয় কেইনের। অ্যানি এখন ভার্জিনিয়ার শিক্ষামন্ত্রী হিসেবে দায়িত্বপালন করছেন। 

রাজনীতিক কেইন ভালো হারমোনিকাও বাজাতে পারেন।

যুক্তরাষ্ট্রের সিনেটে স্প্যানিশ ভাষায় বক্তৃতা দেওয়া প্রথম সিনেটর তিনি। ২০১৩ সালে অভিবাসন আইন সংস্কার নিয়ে পুরো স্প্যানিশে ১৪ মিনিটের ভাষণটি দেন তিনি।

ল স্কুল থেকে এক বছরের ছুটি নিয়ে তিনি হন্ডুরাসে জেসুইট মিশনারিদের সঙ্গে কাজ করেছিলেন। তখনই তিনি স্প্যানিশ ভাষা রপ্ত করেন, যা নির্বাচনী প্রচারণাকালে হিস্পানিক ভোটারদের জন্য হিলারি শিবিরের অন্যতম আকর্ষণ হিসেবে কাজ করেছে।

# সিনেটে তিনি বিতর্কিত ট্রান্স-প্যাসিফিক পার্টনারশীপ চুক্তির পক্ষে ভোট দিয়েছে, যদিও হিলারি প্রকাশ্যে এই চুক্তির বিরোধীতা করেছেন।

# নিষ্ঠাবান ক্যাথলিক কেইন ব্যক্তিগতভাবে গর্ভপাত বিরোধী, কিন্তু গর্ভপাতের অধিকারকে সমর্থন করেন। সিনেটে এ বিষয়ক প্রস্তবিত আইনের পক্ষে ভোট দিয়েছেন তিনি।

# ব্যক্তিগতভাবে তিনি মৃত্যুদণ্ডের বিরোধী, কিন্তু তারপরও ভার্জিনিয়ার গভর্নর থাকাকালে ১১টি মৃত্যুদণ্ড কার্যক করতে হয়েছে তাকে। গর্ভাপাতের অধিকারের মতোই তিনি তার ব্যক্তিগত বিশ্বাসের উর্ধে আইন ও রাষ্ট্রীয় স্বার্থকে প্রাধান্য দেন বলে জানিয়েছেন।  

তথ্যসূত্র: সিএনএন