‘গোপন সার্ভারে’ রাশিয়ার সঙ্গে যোগাযোগ আছে ট্রাম্পের

গোপন সার্ভারের মাধ্যমে রাশিয়ার একটি ব্যাংকের সঙ্গে মার্কিন রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পের একটি প্রতিষ্ঠানের যোগাযোগ আছে বলে জানানো হয়েছে গণমাধ্যমের একটি প্রতিবেদনে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Nov 2016, 04:10 PM
Updated : 1 Nov 2016, 04:10 PM

ট্রাম্পের সঙ্গে রাশিয়ার প্রশ্নবিদ্ধ যোগসাজশের দীর্ঘদিনের অভিযোগের পর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের মাত্র এক সপ্তাহ আগে নতুন করে এ অভিযোগ উঠেছে।

তবে গণমাধ্যমের এমন প্রতিবেদন অস্বীকার করেছে ডোনাল ট্রাম্প শিবির।

 এনডিটিভি জানায়, সোমবার অনলাইন ম্যাগাজিন স্লেট এর প্রতিবেদনে বলা হয়েছে, “সার্ভারের কার্যকলাপ বিশ্লেষণ করে দেখা গেছে, ট্রাম্প অর্গানাইজেশনের নামে নিবন্ধিত একটি সার্ভারের সঙ্গে রাশিয়ার আলফা ব্যাংকের নামে নিবন্ধন করা দুইটি সার্ভারের মধ্যে সুনির্দিষ্ট যোগাযোগ রয়েছে।”

আলফা ব্যাংক রাশিয়ার ব্যক্তিমালিকানাধীন সবচেয়ে বড় বাণিজ্যিক ব্যাংক।

রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ট্রাম্পের সঙ্গে রাশিয়ার যোগাযোগ রয়েছে বলে বরাবরই অভিযোগ করে এসেছেন তার প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেটিক প্রার্থী হিলারি ক্লিন্টন।

ট্রাম্প শিবির থেকে ওই অভিযোগ শুরু থেকেই অস্বীকার করা হচ্ছে। যদিও কয়েকজন প্রভাবশালী রুশ নেতা মার্কিন জনগণের প্রতি ট্রাম্পকে ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন।

খোদ রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ট্রাম্পকে ‘বুদ্ধিমান’ বলে প্রশংসা করেছেন।

পুতিনের সঙ্গে ট্রাম্প তার সম্পর্ক নেই বলে দাবি করলেও বর্তমান মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার চাইতে পুতিন ‘ভাল নেতা’ বলে মন্তব্য করেছেন।

দৈনিক গার্ডিয়ানের খবরে বলা হয়, এখন নির্বাচনের মাত্র সপ্তাখানেক আগে ট্রাম্প ও রাশিয়ার মধ্যে যোগাযোগ থাকার এ অভিযোগ রিপাবলিকান এই প্রার্থীর জন্য বড় ধাক্কা হয়ে উঠতে পারে।

যদিও গার্ডিয়ানের পক্ষ থেকে স্বতন্ত্র ভাবে স্লেট এর প্রতিবেদনের সত্যতা যাচাই করা সম্ভব হয়নি।

স্লেট এর প্রতিবেদন প্রকাশের পরপরই হিলারি শিবির থেকে বলা হয়, “এ প্রতিবেদনই ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে মস্কোর সরাসরি যোগাযোগ থাকার প্রমাণ দিচ্ছে।”

সোমবার নিউ ইয়র্ক টাইমস’ এর খবরে বলা হয়, “এফবিআই শেষ পর্যন্ত এই সিদ্ধান্তে উপনীত হয়েছে, সেখানে অপরাধ করা হয়নি এমন একটি ব্যাখ্যা থাকতে পারে। হতে পারে কম্পিউটারে যোগাযোগের বিষয়টি বিপণন সম্পর্কিত একটি ইমেইল অথবা স্পাম ছিল।”

ট্রাম্প শিবিরের প্রচার সচিব হোপ হিকস বলেন, “প্রথমত এটা গোপন সার্ভার নয়। এই সার্ভারটি ব্যবহার করে বিপণনের কাজ করা হত এবং তৃতীয় পক্ষ এটি পরিচালনা করত। ২০১০ সাল থেকে এটি আর ব্যবহার হচ্ছে না।”

“পরিষ্কার করে বলতে চাই, ট্রাম্প অর্গানাইজেশন এই ইমেইল সার্ভার ব্যবহার করে যোগাযোগের জন্য কোনো ইমেইল পাঠায়নি বা পায়নি। এই ব্যাংক বা রাশিয়ার অন্য কোনো প্রতিষ্ঠানের সঙ্গে ট্রাম্প অর্গানাইজেশনের কোনো যোগাযোগ নেই বা সম্পর্ক নেই।”

সোমবার সন্ধ্যায় আলফা ব্যাংকের একজন মুখপাত্র বলেন, “ট্রাম্প অর্গানাইজেশনের সঙ্গে আমাদের যোগাযোগ থাকার অভিযোগ শতভাগ মিথ্যা।”

“এই বিষয়ে তদন্তের জন্য ব্যাংকের ভাড়া করা একটি সাইবার সিকিউরিটি ফার্ম বলেছে, ‘খুব সম্ভবত একটি স্পাম আক্রমণের কারণে এই কাণ্ড হয়েছে’।”