ইমেইল কাণ্ডের তদন্ত আবার কেন: হিলারি

পররাষ্ট্রমন্ত্রী থাকাকালে ব্যক্তিগত ইমেইল পদ্ধতি ব্যবহার করার বিষয়ে এফবিআই এর নতুন করে তদন্তের ঘোষণার কারণ দ্রুত ব্যাখ্যার আহ্বান জানিয়েছেন হিলারি ক্লিন্টন।

নিউজডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2016, 01:35 PM
Updated : 29 Oct 2016, 01:35 PM

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী থাকাকালে নিউ ইয়র্কের বাড়ি থেকে নিজের ব্যক্তিগত সার্ভার ব্যবহার করে রাষ্ট্রীয় ইমেইল চালাচালি করেছিলেন হিলারি।

যার পরিপ্রেক্ষিতে হিলারির বিরুদ্ধে রাষ্ট্রীয় তথ্যের গোপনীয়তা রক্ষায় ব্যর্থতার অভিযোগ ওঠে এবং গত এক বছর ধরে বিষয়টি নিয়ে তদন্ত করে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআই।

জুলাইয়ে এফবিআই হিলারির বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণ করে।

ওই সময় এফবিআই এর পরিচালক জেমস কোমি বলেন, রাষ্ট্রীয় গোপন তথ্য চালাচালিতে ব্যক্তিগত সার্ভার ব্যবহার করে হিলারি নিয়ম লঙ্ঘন করেছেন।

তবে এজন্য হিলারির বিরুদ্ধে কোনো অভিযোগ দায়ের করা হবে না বলেও জানিয়েছিলেন তিনি।

কিন্তু শুক্রবার ব্যক্তিগত সার্ভার থেকে  হিলারির আদান-প্রদাণ করা আরও কিছু ইমেইল তদন্ত করে দেখার ঘোষণা দেয় এফবিআই। 

যুক্তরাষ্ট্র কংগ্রেসের জ্যেষ্ঠ আইনপ্রণেতাদের কাছে পাঠানো এক চিঠিতে পরিচালক জেমস কোমি জানিয়েছেন, নতুন ইমেইলগুলোর মধ্যে গোপনীয় কোনো তথ্য আছে কিনা তা নিশ্চিত করবে সংস্থাটি।

তবে এ তদন্তে তাদের ‘কতো সময় লাগবে’ তা তিনি জানানে না বলেও জানিয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের মাত্র দশদিন আগে এফবিআই এর এই ঘোষণা বেকায়দায় ফেলে দিতে পারে ডেমোক্রেটিক প্রার্থী হিলারি ক্লিনটনকে।

এফবিআই এর এই ঘোষণার পর হিলারি বলেন, “দ্রুত এ বিষয়ে পূর্ণ এবং চূড়ান্ত ব্যাখ্যা জানার অধিকার আমেরিকার জনগণের রয়েছে।”

হিলারির প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প বলেন, “হিলারির ইমেইল বিতর্ক ওয়াটারগেট কেলেঙ্কারির পর যুক্তরাষ্ট্রের রাজনৈতিক ইতিহাসে সবচেয়ে বড় কেলেঙ্কারি।”

আগামী ৮ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। হিলারি ও প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প এখন শেষ মুহূর্তের প্রচারণায় ব্যস্ত আছেন।

হিলারির বিরুদ্ধে এফবিআইয়ের ফের তদন্ত শুরু করার ঘোষণায় পরপরই যুক্তরাষ্ট্রের শেয়ার বাজারে দরপতন শুরু হয়, পরে পরিস্থিতি আংশিক স্থিতিশীল হয়।

আইওয়ায় শুক্রবার নির্বাচনী প্রচারের সময় সাংবাদিকদের হিলারি বলেন, “নতুন করে তদন্তের পর এফবিআই আগের সিদ্ধান্তে অটল থাকবে বলেই আমার বিশ্বাস।”

“কোনো ধরনের বিলম্ব না করে বিষয়টা আসলে কী সে ব্যাপারে ব্যুরোর পক্ষ থেকে সংক্ষিপ্ত একটি ব্যাখ্যা প্রদাণ অপরিহার্য হয়ে পড়েছে।”

এদিকে আইওয়ায় রিপাবলিকান সমর্থকদের মাঝে এ বিষয়ে ট্রাম্প বলেন, “সবার আশা শেষ পর্যন্ত ন্যায় বিচার হবে।”

“সবচেয়ে গুরুতর ফৌজদারি অপরাদের আলামত না পেলে এই সময়ে এফবিআই কখনোই নতুন করে আবার এই মামলাটি নিয়ে তদন্ত শুরু করতো না।”

শনিবার হিলারির প্রচার শিবিরের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বিবিসিকে বলেন, “যখন এই বিষয়টি শেষ হয়ে গিয়েছে তখন নতুন করে এফবিআই এর তদন্তের ঘোষণা চায়ের কাপে আবার ঝড় তুলতে যাচ্ছে।”

নির্বাচনের পর রিপাবলিকান সমর্থকদের সমালোচনার তীর থেকে বাঁচতে এফবিআই এখন এই চিঠিটি পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে বলেও মন্তব্য করেন তিনি।