জরিপ: নারীদের সমর্থন হারাচ্ছেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের শেষ সময়ে এসে নারীদের সমর্থন হারাতে শুরু করেছেন রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

>>রয়টার্স
Published : 29 Oct 2016, 09:34 AM
Updated : 29 Oct 2016, 09:34 AM

বার্তা সংস্থা রয়টার্স ও জরিপ সংস্থা ইপসোসের শুক্রবার প্রকাশিত সর্বশেষ জরিপে দেখা গেছে, এতে প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটনের সঙ্গে তার জনসমর্থনের ব্যবধান আরো বেড়েছে, হিলারির চেয়ে ছয় পয়েন্ট পিছিয়েছেন তিনি।

২১ থেকে ২৭ অক্টোবরের মধ্যে করা এই মতামত জরিপে দেখা গেছে, জনগণের ৪২ শতাংশ ইতোমধ্যে হিলারির পক্ষে ভোট দিয়েছেন অথবা আসছে ৮ নভেম্বর তাকে ভোট দেওয়ার প্রত্যাশা করছেন; অপরদিকে ৩৬ শতাংশ ট্রাম্পের পক্ষে সমর্থন জানিয়েছেন। 

আগের সপ্তাহে ট্রাম্পের চেয়ে চার পয়েন্টে এগিয়ে ছিলেন হিলারি।

তবে পররাষ্ট্র মন্ত্রী থাকাকালে হিলারির ব্যক্তিগত সার্ভারে রাষ্ট্রীয় ইমেইল চালাচলির বিষয়ে এফবিআইয়ের নতুন তদন্ত শুরুর ঘোষণার আগেই জরিপটি করা হয়েছে। নতুন করে পাওয়া কিছু ইমেইল নিয়ে শুক্রবার ফের তদন্ত করার ঘোষণা দিয়েছে এফবিআই।

নিউ ইয়র্কের ব্যবসায়ী ট্রাম্প জরিপে ধারাবাহিকভাবে হিলারিকে অনুসরণ করে এসেছেন। সেপ্টেম্বরের শুরু থেকেই ট্রাম্পের জনসমর্থন অনবরত ৪০ শতাংশের নিচে অবস্থান করছে।

সর্বশেষ জরিপে দেখা যায়, সম্ভাব্য নারী ভোটারদের মধ্যে জনসমর্থনে হিলারি ট্রাম্পের চেয়ে ১০ পয়েন্টে এগিয়ে আছেন। আগের সপ্তাহে এ ক্ষেত্রে দুই প্রার্থীর মধ্যে চার পয়েন্টের ব্যবধান ছিল।

গত দুই মাসজুড়েই নারী ভোটারদের মধ্যে জনসমর্থনে ট্রাম্পের চেয়ে এগিয়ে ছিলেন হিলারি; তবে ব্যবধান এক পয়েন্ট থেকে ১১ পয়েন্ট পর্যন্ত উঠানামা করেছে।

চলতি মাসে প্রকাশিত ২০০৫ সালের এক ভিডিওতে ট্রাম্পকে নারীদের জড়িয়ে ধরা ও চুমু খাওয়া নিয়ে অশ্লীল কথাবার্তা বলতে শোনা যায়। এরপর থেকে অন্তত ডজনখানেক নারী তার বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ এনেছেন। তবে ট্রাম্প সব অভিযোগ অস্বীকার করেছেন। 

তবে সামগ্রিকভাবে পিছিয়ে থাকলেও শ্বেতকায় নারীদের মধ্যে সমর্থনে এখনও এগিয়ে আছেন ট্রাম্প। তবে এক্ষেত্রে আগের সপ্তাহে হিলারির চেয়ে ১২ পয়েন্টে এগিয়ে থাকলেও গেল সপ্তাহে ট্রাম্পের সমর্থন কমেছে, এতে দুই প্রার্থীর মধ্যে ব্যবধান মাত্র দুই পয়েন্টে এসে দাঁড়িয়েছে।