পিয়ংইয়ং গুঁড়িয়ে দেওয়ার হুমকি দক্ষিণ কোরিয়ার

পারমাণবিক বোমা হামলার কোনো ধরনের ইঙ্গিত পেলেই উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ং গুঁড়িয়ে ছাই করে দেওয়ার হুমকি দিয়েছে দক্ষিণ কোরিয়া।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Sept 2016, 12:50 PM
Updated : 11 Sept 2016, 01:04 PM

দক্ষিণ কোরিয়ার সামরিক কর্মকর্তাদের বরাত দিয়ে ইয়নহাপ বার্তা সংস্থার খবরে বলা হয়, “পিয়ংইয়ংয়ের প্রতিটি এলাকা ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র  এবং  প্রচণ্ড-বিস্ফোরণ ক্ষমতা সম্পন্ন শেলের আঘাতে পুরোপুরি গুঁড়িয়ে দেওয়া হবে।”

গত শুক্রবার পঞ্চমবারের মত পরমাণু অস্ত্রের পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। দেশটির দাবি, এটি তাদের সর্ববৃহৎ পরমাণু অস্ত্রের পরীক্ষা।

এর পরপরই ক্ষোভে ফেটে পড়ে আন্তর্জাতিক বিশ্ব। উত্তর কোরিয়ার উপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণাও আসে।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানান, জাতিসংঘের নিরাপত্তা পরিষদ, জাপান ও দক্ষিণ কোরিয়া যদি উত্তর কোরিয়ার উপর কোনও ধরনের নিষেধাজ্ঞা আরোপ করে তবে তারা তা সমর্থন করবে। সেইসঙ্গে যুক্তরাষ্ট্রও নতুন করে নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি বিবেচনা করছে।

এর জবাবে রোববার পিয়ংইয়ংয়ের পক্ষ থেকে বলা হয়, “অর্থহীন নিষেধাজ্ঞার হুমকি…. যা খুবই হাস্যকর।”

উত্তর কোরিয়া বিষয়ে যুক্তরাষ্ট্রের বিশেষ দূত সুং কিম বলেন, “উত্তর কোরিয়া ক্রমাগতেএ অঞ্চল, আমাদের মিত্র ও আমাদেরকে আগ্রাসী হুমকি দিয়ে যাচ্ছে। এ হুমকি মোকাবেলায় আমরা আমাদের সম্ভাব্য সবকিছু করব।”

পরমাণু ও ক্ষেপণাস্ত্র প্রযুক্তি নিয়ে পরীক্ষার বিষয়ে উত্তর কোরিয়ার উপর জাতিসংঘ নিষেধাজ্ঞা থাকার পরও দেশটি ২০০৬ সালে প্রথমবার পরমাণু অস্ত্র পরীক্ষা চালায়। তারপর উত্তর কোরিয়ার উপর পাঁচ ধরনের নিষেধাজ্ঞা আরোপ করে জাতিসংঘ।