অ্যারিজোনা-উটাহ রাজ্যের ভোটে জয়ের আশায় ট্রাম্প

অ্যারিজোনা ও উটাহ তে মঙ্গলবারের ভোটে জিতে আরও খানিকটা শক্ত অবস্থানে চলে যাওয়ার আশায় আছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2016, 06:23 PM
Updated : 22 March 2016, 06:23 PM

ট্রাম্প জিতলে রিপাবলিকান দলের নেতাদের তাকে আটকানোর প্রচেষ্টায়ও এটি হবে বড় আঘাত।

মেক্সিকো সীমান্তবর্তী রাজ্যগুলোর একটি অ্যারিজোনা। যেখানে ট্রাম্পের অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার ঘোষণা বেশ জনপ্রিয়তা পেয়েছে। মতামত জরিপ অন্তত সেই কথা বলছে। কারণ ভোটের আগের মতামত জরিপে ট্রাম্পই এগিয়ে আছেন।

তবে উটাহ রাজ্যে মতামত জরিপে পিছিয়ে আছেন ট্রাম্প। এ রাজ্যে  টেক্সাসের সিনেটর টেড ক্রুজের পেছনে পড়েছেন তিনি। ফলে এখানকার প্রাইমারিতে ট্রাম্প পরীক্ষার মুখে আছেন।

অ্যারিজোনায় মোট ৫৮টি ডেলিগেট ভোট রয়েছে। মঙ্গলবারের প্রাইমারিতে যিনি জিতবেন তাকেই ডেলিগেটরা ভোট দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

অন্যদিকে, উটাহ রাজ্যে মোট ৪০টি ডেলিগেট ভোট রয়েছে। এখানে প্রাইমারিতে যদি কোনো প্রার্থী ৫০ শতাংশের বেশি ভোট না পান সেই ক্ষেত্রে প্রার্থীদের ব্যক্তিগত জনপ্রিয়তার ভিত্তিতে ডেলিগেটরা তাদের ভোট দেবেন।

জুলাইয়ে রিপাবলিকান পার্টির সম্মেলন অনুষ্ঠিত হবে। তার আগে ট্রাম্পকে ১২৩৭টি ডেলিগেট ভোট পেতে হবে। নতুবা তাকে নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের জন্য দালীয় প্রার্থী নাও করা হতে পারে। বর্তমানে ৬৭৮টি ডেলিগেট ভোট রয়েছে ট্রাম্পের।

এ বিষয়ে সিএনএন-কে ট্রাম্প বলেন, “আমার মনে হয় তাদের জন্য এটা করা খুবই কঠিন হতে চলেছে। যে কারো তুলনায় আমার ভোটার সংখ্যা কয়েক লাখ বেশি।”