উ. কোরিয়ার জাহাজ থেকে নিষেধাজ্ঞা তুলছে জাতিসংঘ

চীনের অনুরোধে উত্তর কোরিয়ার চারটি জাহাজের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে রাজি হয়েছে জাতিসংঘের নিরপত্তা পরিষদ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2016, 04:00 PM
Updated : 22 March 2016, 04:00 PM

নাম প্রকাশে অনিচ্ছুক যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা রয়টার্সকে এ তথ্য জানান।

ওই কর্মকর্তা বলেন,  ওই জাহাজ চারটি কখনওই উত্তর কোরিয়ার ক্রু নিয়োগ দেবে না, এ সংক্রান্ত একটি লিখিত প্রতিশ্রুতি দেওয়ার পর নিরাপত্তা পরিষদ চীনের অনুরোধ মেনে নিতে রাজি হয়।

ওই চারটি জাহাজের মধ্যে জিন তেং নামে একটি পণ্য পরিবাহী জাহাজও রয়েছে, যেটাকে নিষেধাজ্ঞা আরোপের কয়েকদিনের মাথায় আটক করে ফিলিপাইন।

যুক্তরাষ্ট্রের ওই কর্মকর্তা বলেন, “(আলোচনার) ফলাফল নিয়ে আমরা অত্যন্ত খুশি।এই অর্জনের একটি প্রভাব আছে, সারা বিশ্বে এর বাস্তব প্রভাব পড়বে।”

“এটি উত্তর কোরিয়ার বিষয়ে চীনের সঙ্গে ফলদায়ক কাজের সম্পর্কের ইঙ্গিত।”

জাহাজগুলোকে জাতিসংঘের কালো তালিকা থেকে সরিয়ে নিতে  ১৬ মার্চ যুক্তরাষ্ট্রের কাছে সাহায্য চায় চীন।

জানুয়ারিতে উত্তর কোরিয়া চতুর্থবারের মত পরমাণু অস্ত্রের পরীক্ষা এবং ফেব্রুয়ারিতে দূরপাল্লার রকেটের পরীক্ষা চালানোর পর জাতিসংঘ ও যুক্তরাষ্ট্র দেশটির উপর নতুন করে আরও কঠোর নিষেধাজ্ঞাআরোপের সিদ্ধান্ত নেয়।

এর অংশ হিসেবে ২ মার্চ জাতিসংঘের ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদ উত্তর কোরিয়ার শিপিং ফার্ম ‘ওসান ম্যারিটাইম ম্যানেজমেন্ট (ওএমএম)’ এর সঙ্গে সম্পর্ক রয়েছে এমন ৩১টি জাহাজ চলাচলে নিষেধাজ্ঞাআরোপ করে।

ওএমএম-র বিরুদ্ধে অভিযোগ, তারা উত্তর কোরিয়ার হয়ে অস্ত্র এবং অবৈধ পণ্য পরিবহন করে।

জাতিসংঘে চীনের প্রতিনিধি লিউ জিয়েই সোমবার রয়টার্সকে বলেন, “মূলত ওএমএম-র সঙ্গে সম্পর্কের সূত্র ধরে ৩১টি জাহাজকে কালো তালিকাভূক্ত করা হয়েছে। আমরা অনুসন্ধান করে জানতে পেরেছি, ওইচারটি জাহাজের সঙ্গে ওএমএম-র কোনো সম্পর্ক নেই। যদি আপনি কোনো ভুল করেন, পরে নিশ্চয়ই তা শুধরে নেবেন।”

একটি প্রেস রিলিজের মাধ্যমে নিরাপত্তা পরিষদ তাদের কালো তালিকা থেকে ওই জাহাজ চারটির নাম বাদ দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে। যদিও ওই প্রেস রিলিজটি এখনও গণমাধ্যমে প্রকাশ করা হয়নি।

তবে রয়টার্স ওই প্রেস রিলিজটি হাতে পেয়েছে এবং খুব শিগগিরই নিরাপত্তা পরিষদ সেটি প্রকাশ করবে বলে জানা গেছে।