যুক্তরাষ্ট্রকে প্লুটোনিয়াম পাঠাল জাপান

উত্তর কোরিয়ার পারমাণবিক বোমা নিক্ষেপের হুমকির মধ্যে জাপান পারমাণবিক বোমা তৈরি  উপযোগী প্লুটোনিয়াম যুক্তরাষ্ট্রে পাঠিয়েছে।

এস এম নাদিম মাহমুদ, জাপান থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2016, 02:35 PM
Updated : 22 March 2016, 02:35 PM

মঙ্গলবার দেশটির ইবারাকি প্রদেশ থেকে সমুদ্র পথে ৩৩১ কেজি প্লুটোনিয়াম নিয়ে একটি জাহাজ ছেড়ে যায়। শক্তিশালী এই তেজস্ক্রিয় পদার্থ দিয়ে ৪০ টি শক্তিশালী পারমাণবিক বোমা তৈরি করা সম্ভব বলে বিশেষজ্ঞরা জানিয়েছে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধে হিরোশিমা ও নাগাসাকিতে যুক্তরাষ্ট্র পারমাণবিক বোমা হামলা করে। সেই বিভীষিকা পুরো  বিশ্বকে হতবাক করার পর পারমাণবিক বোমা ব্যবহারের প্রতি নিষেধাজ্ঞা জারি করে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ)।

সাম্প্রতিক সময়ে উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্র, জাপান ও দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি দেয়। এর পরিপ্রেক্ষিতে জাতিসংঘ উত্তর কোরিয়ার বিরুদ্ধে বেশ কয়েকটি নিষেধাজ্ঞা জারি করে।

এ উত্তেজনার মধ্যে মঙ্গলবার বিকেল ৩ টার দিকে যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে জাহাজটি রওনা দেয়।  এর আগে সকালে ব্রিটিশ পতাকাবাহী একটি জাহাজ ইবারাকি বন্দরে এসে ভিড়ে। ভারী অস্ত্র জাহাজ থেকে নামে।

তবে জাপান সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, সাম্প্রতিক সময়ে সন্ত্রাস নির্মূলের অংশ হিসেবে এই অস্ত্র এবং প্লুটোনিয়াম বিনিময় করা হয়েছে।

১৯৭০ সালে জাপান যুক্তরাষ্ট্র ও ফ্রান্স থেকে ৪৭ টন প্লুটোনিয়াম পরীক্ষাগারে ব্যবহারের উদ্দেশ্যে নিয়েছিল। সেইগুলো ব্যবহার না করায় যুক্তরাষ্ট্রে ফিরে গেল। যাতে করে যুক্তরাষ্ট্র পারমাণবিক অস্ত্র প্রস্তুতি গ্রহণ করতে পারে।

২০১৪ সালে নেদারল্যান্ডসে নিরাপত্তা বিষয়ক এক সভায় জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এবং মাকিন প্রেসিডেন্ট বারাক ওবামার মধ্যে প্লুটোনিয়াম বিনিময়ে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। এরই অংশ হিসেবে মঙ্গলবার প্রথম চালান জাপান ছাড়ল।