প্যারিস হামলা: আব্দেস্লামের সহযোগী সনাক্ত

প্যারিসে ভয়াবহ জঙ্গি হামলার প্রধান সন্দেহভাজন সালাহ আব্দেস্লাম এর এক সহযোগীকে ডিএনএ পরীক্ষার মাধ্যমে সনাক্ত করা হয়েছে বলে জানিয়েছেন বেলজিয়ামের কৌঁসুলিরা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2016, 01:23 PM
Updated : 21 March 2016, 01:23 PM

বিবিসি জানায়, তার নাম নাজিম লাচরাওউই। বয়স ২৪। সে এখনও ধরা ছোঁয়ার বাইরে।

ওই ব্যক্তি ভুয়া পরিচয়পত্র ব্যবহার করছে এবং জিহাদি নেটওয়ার্ক পরিচালিত বাড়িতে তার ডিএনএ পাওয়া গেছে বলে জানানো হয়েছে এক বিবৃতিতে।

এর আগে শুক্রবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের মলেনবেক এলাকায় অভিযান চালিয়ে আব্দেস্লামকে গ্রেপ্তার করে বেলজিয়াম পুলিশ। প্যারিস হামলার পর চারমাস ধরে ব্যাপক খোঁজাখুঁজি শেষে পায়ে গুলিবিদ্ধ অবস্থায় গ্রেপ্তার হন ইউরোপের শীর্ষ এই ফেরারি।

বেলজিয়ামের কৌসুলির বিবৃতিতে বলা হয়েছে, গত সেপ্টেম্বরে আব্দেস্লাম হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে দুইবার ভ্রমণ করেছিলেন একটি ভাড়া গাড়িতে করে। গাড়িটিতে আরও দুইজন ব্যক্তি ছিল। তাদের পরিচয়পত্র ছিল ভুয়া। একজনের নাম ছিল সমির বউজিদ এবং অপরজন সুফিয়ান কায়াল।

ওই সুফিয়ান কায়ালকেই এখন ডিএনএ টেস্ট করে লাচরাওউই বলে সনাক্ত  করা হয়েছে। তদন্তে দেখা গেছে, নাজিম লাচরাওউই ১৯৯১ সালের ১৮ মে জন্মগ্রহণ করেছে। ২০১৩ সালের ফেব্রুয়ারিতে সে সিরিয়া ভ্রমণ করে।

আর অপরজন সমির বৌজিদ খুব সম্ভবত ১৫ মার্চে ব্রাসেলসে একটি ফ্ল্যাটে পুলিশি অভিযানের পুলিশ স্পাইনারের গুলিতে খুন হয়েছে। নাজিমকে খুঁজে বের করতে কৌসুলিরা সবার সাহায্য চেয়েছেন।

প্যারিসের স্তাতে দে ফ্রাঁসে ফুটবল স্টেডিয়ামসহ কয়েকটি বারে ও একটি কনসার্ট হলে ১৩ নভেম্বর আত্মঘাতী জঙ্গিদের চালানো বোমা ও বন্দুক হামলায় ১৩০ জন নিহত হন।

আব্দেস্লাম গ্রেপ্তার হওয়ায় আরও তথ্য পাওয়া এবং সত্য জানা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে।