অস্ত্র নিয়ন্ত্রণ নিয়ে হিলারি-স্যান্ডার্স বাগযুদ্ধ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির প্রথম সারির দুই প্রার্থী হিলারি ক্লিনটন ও বার্নি স্যান্ডার্সের মধ্যে অস্ত্র নিয়ন্ত্রণ ও স্বাস্থ্যসেবা নিয়ে টিভি বিতর্কে তুমুল বাগযুদ্ধ হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2016, 01:07 PM
Updated : 18 Jan 2016, 01:21 PM

বিবিসি জানায়, রোববার রাতে সাউথ ক্যারোলাইনার চার্লস্টোনে বিতর্কে মুখোমুখি হন হিলারি ও স্যান্ডার্স। দুই ঘন্টার পাল্টাপাল্টি যুক্তিতর্কের মধ্য দিয়ে দুইজনই নিজেদের অবস্থান পরিষ্কার করার চেষ্টা করেন।

অস্ত্র নিয়ন্ত্রণ আইন নিয়ে ভারমন্টের সিনেটর স্যান্ডার্সকে আক্রমণ করেন হিলারি। স্যান্ডার্স ‘গান লবি’র সমর্থক সেটিই স্পষ্ট করে দেখিয়ে দেওয়ার চেষ্টা করেন তিনি।

অস্ত্র নিয়ন্ত্রণের ব্যাপারে স্যান্ডার্সের মনোভাবের সমালোচনা করে হিলারি এ সপ্তাহে একটি বিজ্ঞাপনও প্রকাশ করেন।

স্যান্ডার্সের নিজ রাজ্য ভারমন্টে যুক্তরাষ্ট্রের অন্যান্য জায়গার চেয়ে সবচেয়ে বেশি মানুষের হাতে অস্ত্র আছে। সেখানে প্রায় প্রতি দুইটি বাড়ির একটিতেই আছে অস্ত্র।

গত জুনে চার্লস্টোনের একটি গির্জায় বন্দুক হামলার পর অস্ত্র নিয়ন্ত্রণের দাবি জোরদার হয়।

বিতর্কে স্যান্ডার্সের স্বাস্থ্যসেবা পরিকল্পনারও তীব্র সমালোচনা করেন হিলারি।

বিতর্ক শুরুর প্রায় ঘণ্টা দুয়েক আগে  স্যান্ডার্স চার্লস্টোনে তার নতুন সার্বজনীন স্বাস্থ্যনীতি ঘোষণা করেন। সব মার্কিনির জন্য একই স্বাস্থ্যসেবা নিশ্চিত করার প্রতিশ্রুতি আছে এ ঘোষণায়।

কিন্তু  এর মধ্য দিয়ে স্যান্ডার্স প্রেসিডেন্ট বারাক ওবামার স্বাস্থ্যনীতি ভঙ্গেরই চেষ্টা নিয়েছেন বলে আক্রমণ করেন হিলারি। ওবামার স্বাস্থ্যনীতি পুরোপুরি বাস্তবায়ন করতে পারলে নতুন নীতির দরকার নেই বলেই মনে করেন তিনি।

প্রার্থিতার দৌড়ে হিলারি জাতীয়ভাবে এগিয়ে থাকলেও গুরুত্বপূর্ণ রাজ্যগুলোতে তার জন্য হুমকি হয়ে আছেন স্যান্ডার্স। একারণেই স্যান্ডার্সকে সঁড়াশি আক্রমণ করতে ছাড়ছেন না হিলারি।

১ ফেব্রুয়ারি শুরু হচ্ছে ককাস। কোন রাজ্য কোন প্রার্থীকে পছন্দ করছে তা  ভোটের মাধ্যমে যাচাই করার প্রক্রিয়াই হচ্ছে ককাস। ককাসে এগিয়ে থাকা প্রার্থীই পাবেন দলীয় প্রার্থী হিসেবে প্রেসিডেন্ট পদে নির্বাচনের টিকিট।

১ ফেব্রুয়ারিতে প্রথম ককাস হবে আইওয়ায়। তার আগে হিলারি আর স্যান্ডার্সের এই বিতর্কটিই চূড়ান্ত বিতর্ক।