ধর্ষণে দোষী সাব্যস্ত উবারের সেই চালক শিবকুমার

গত বছর ডিসেম্বরে দিল্লিতে এক তরুণীকে ধর্ষণের অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন ট্যাক্সি কোম্পানি উবার এর সেই চালক শিবকুমার যাদব।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Oct 2015, 12:59 PM
Updated : 20 Oct 2015, 12:59 PM

মথুরার বাসিন্দা শিবকুমারের সাজা ঘোষণা হবে ২৩ অক্টোবর, শুক্রবার। ভারতের একটি আদালত মঙ্গলবার ট্যাক্সিচালক শিবকুমার যাদবকে দোষী সাব্যস্ত করেছে।

দিল্লিতে গত বছর ডিসেম্বরে ২৬ বছর বয়সী এক তরুণী কর্মস্থল থেকে বাড়ি ফেরার পথে শিবকুমারের কাছে ধর্ষণের শিকার হওয়ার অভিযোগ করেন।

ওই ঘটনার পর দিল্লিতে উবারসহ অন-লাইন ভিত্তিক আরো কয়েকটি ট্যাক্সি কোম্পানি নিষিদ্ধ করা হয়। কোম্পানিগুলোর বিরুদ্ধে অভিযোগ, চালক নিয়োগের সময় তারা যথাযথ সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করতে ব্যর্থ হয়েছে।

ওই ঘটনার পর উবার কর্তৃপক্ষ ক্ষমা প্রর্থণা করে এবং ভবিষ্যতে যাত্রী সেবার মান 'আরো ভাল করার' প্রতিশ্রুতি দেয়।

যাদবের রায়কে স্বাগত জানিয়ে ‌'উবার ইন্ডিয়া'র প্রেসিডেন্ট অমিত জাইন বলেন, "যৌন নির্যাতন একটি ভয়ঙ্কর অপরাধ এবং তাকে বিচারের আওতায় আনা হয়েছে এটি জানতে পেরে আমরা সন্তুষ্ট।"

"উবার কর্তৃপক্ষ নিরাপত্তাকে সবসময় আগ্রাধিকার দিয়েছে এবং আমরা নিরাপত্তা ব্যবস্থা অনেক উন্নত করেছি। ভয়াবহ ওই ঘটনা থেকে আমরা শিক্ষা নিয়েছি এবং এর ফলে আমরা এখন নতুন প্রযুক্তির ব্যবহার, চালকের ব্যাকগ্রাউন্ড পরীক্ষা এবং ২৪/৭ গ্রাহকদের সেবার মান আরও ভাল করেছি।"

ভারতে বিশেষ করে দিল্লিতে যৌন নির্যাতনের ঘটনা নিয়মিত চিত্রে পরিণত হয়েছে।

২০১২ সালে দিল্লিতে বাসে এক শিক্ষার্থীকে গণধর্ষণ ও নির্যাতনের পর তার মৃত্যু নিয়ে দিল্লিতে নতুন করে ধর্ষণ বিরোধী কঠোর আইন জারি করা হয়।

এরপরও সেখানে ধর্ষণের চিত্র ভয়াবহ। গত সপ্তাহেই দিল্লিতে আড়াই ও পাঁচ বছর বয়সী দুইটি শিশু ধর্ষণের শিকার হয়।