অস্ট্রেলিয়ায় এক ভেড়ার বিশ্ব রেকর্ড

অস্ট্রেলিয়ায় ৪০ কেজিরও বেশি পশম নিয়ে নতুন বিশ্ব রেকর্ড গড়েছে এক ভেড়া ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Sept 2015, 02:38 PM
Updated : 3 Sept 2015, 04:51 PM

ক্যানবেরার উপকণ্ঠে খোঁজ পাওয়া অতিকায় পশমাবৃত এ ভেড়াটি এখন ক্রিস নামেই পরিচিত হয়ে উঠেছে।

তার শরীর থেকে পাওয়া পশমই কোনো ভেড়ার দেহ থেকে পাওয়া সবচেয়ে বেশি পশমের বিশ্বরেকর্ড বলে ধারণা করা হচ্ছে। 

কয়েকবছর ধরে অরণ্যে বাস করার ফলে দেহে গজিয়ে যাওয়া এত বেশি পশমের কারণে ভেড়াটি জীবন সংঙ্কটে ছিল বলে সতর্ক করেছিলেন পশুকল্যান কর্মীরা।

পরে লোম ছেঁটে ভেড়াটিকে শঙ্কামুক্ত করা হয়। কিন্তু এত ঘন লোম ছাঁটাটাও ছিল এক কঠিন চ্যালেঞ্জ। এ দুরূহ কাজ সম্পন্ন করতে সাহায্য চাওয়া হয় অস্ট্রেলিয়ায় ভেড়ার লোম কাটায় চ্যাম্পিয়ন আয়ান এলকিনের।

কিন্তু এতবড় ভেড়া দেখে প্রথম প্রথম ভড়কে যান এলকিনও। জানান, ৩৫ বছর কাজের অভিজ্ঞতায়ও এত বড় পশমাবৃত ভেড়া দেখেননি তিনি।

ভেড়াটিকে শেষ পর্যন্ত অচেতন করে লোম ছাঁটা হয়। অতিরিক্ত পশমের কারণে ভেড়াটির ক্ষুরও ক্ষতিগ্রস্ত হয়েছিল। পশম ছেঁটে ফেলার পর ক্রিসের ওজন অর্ধেক কমে যায়।

ছেঁটে ফেলা পশম পরে একটি ব্যাগে ভরে ওজন করে দেখা যায় এর ওজন ৪২ কেজির বেশি। পরে ব্যাগের ওজন বাদ দিয়ে পশমের প্রকৃত ওজন হয় ৪০ কেজি।

পশু কল্যান কর্মকর্তারা বলেছেন, পশম ছাঁটার আগে ক্রিস ছিল স্বাভাবিক আকৃতির ভেড়ার চেয়ে ৪/৫ গুণ বেশি বড় আকৃতির।

২০০৪ সালে এরকমই বিশাল লোমওয়ালা এক ভেড়ার খোঁজ মিলেছিল নিউজিল্যান্ডে। ছয় বছর অরণ্যে থাকার পর খোঁজ মিলেছিল শ্রেক নামের ওই ভেড়াটির। তার লোম ছাঁটা টিভিতে সরাসরি সম্প্রচারও করা হয়েছিল। ২৭ কেজি পশম পাওয়া গিয়েছিল ভেড়াটি থেকে। ভেড়াটি মারা যায় ২০১১ সালে।

 এবার নিউজিল্যান্ডের ওই রেকর্ড ভেঙে ক্রিসের নতুন রেকর্ড গড়া অস্ট্রেলিয়ার জন্য গর্বের, বলেন দেশটির শিয়ার চ্যাম্পিয়নশিপের বিজেতা এলকিন।