'তাহরির স্কয়ারে শক্তি প্রয়োগে প্রস্তুত সেনাবাহিনী'

মিশরের ক্ষমতাসীন সশস্ত্র বাহিনীর সুপ্রিম কাউন্সিল বলেছে, কায়রোর তাহরির স্কয়ার থেকে বিক্ষোভকারীদের সরিয়ে দিতে শক্তি প্রয়োগে প্রস্তুত রয়েছে সেনাবাহিনী।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 April 2011, 02:58 AM
Updated : 10 April 2011, 02:58 AM
কায়রো, এপ্রিল ১০ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/রয়টার্স)- মিশরের ক্ষমতাসীন সশস্ত্র বাহিনীর সুপ্রিম কাউন্সিল বলেছে, কায়রোর তাহরির স্কয়ার থেকে বিক্ষোভকারীদের সরিয়ে দিতে শক্তি প্রয়োগে প্রস্তুত রয়েছে সেনাবাহিনী।
কাউন্সিলের সদস্য মেজর জেনারেল আদেল এমারাহ শনিবার এক সংবাদ সম্মেলনে বলেন, "তাহরির স্কয়ার থেকে বিক্ষোভকারীদের সরিয়ে দেওয়া হবে। স্বাভাবিক জীবনযাত্রা ফিরিয়ে আনতে শক্তি প্রয়োগ করা হবে।"
গণবিক্ষোভের মুখে ১১ ফেব্র"য়ারি এ সামরিক কাউন্সিলের কাছে ক্ষমতা ছেড়ে বিদায় নেন প্রেসিডেন্ট হোসনি মোবারক।
এমারাহ'র বক্তব্যের প্রতিক্রিয়ায় তাহরির স্কয়ারের জাইন আব্দেল লতিফ নামের এক বিক্ষোভকারী বলেন, "তারা শক্তি প্রয়োগ করলে আমরাও করবো। এটা লিবিয়া নয় যে কেবল সেনাবাহিনীই আমদের ওপর হামলা করবে।"
আব্দুল্লাহ আহমদ (৪৫) নামের আরেক বিক্ষোভকারী বলেন, "আগের দুর্নীতিগ্রস্ত শাসনব্যবস্থার অংশ হলো মিলিটারি কাউন্সিল। মোবারকের ৩০ বছরের শাসন ব্যবস্থার সুবিধাভোগী সেনাবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তাদের নিয়ে এটি গড়ে উঠেছে।"
মোবারক ও তার পরিবারের সদস্যদের বিচারের মুখোমুখি করার দাবিতে তাহরির স্কয়ারে সমবেত বিক্ষোভকারীদের সরিয়ে দিতে শনিবার ভোররাতে অভিযান চালায় সেনাবাহিনী। অভিযানে অন্তত দুজন নিহত ও ৭১ জন আহত হয় বলে চিকিৎসকরা জানান।
বিক্ষোভকারীদের ওপর সেনাবাহিনীর দমনাভিযানের প্রতিবাদে শনিবার কায়রোর রাজপথে নামে কয়েক হাজার মানুষ।
আশরাফ আব্দেল-আজিজ (৩৬) নামের এক দোকান মালিক বলেন, "ফিল্ড মার্শাল তান্তাবিকে মোবারক, তার ছেলে গামাল ও অন্যান্যদের বিচারের আওতায় আনতে হবে, নয়তো পদত্যাগ করে ক্ষমতা হস্তান্তর করতে হবে।"
বিক্ষোভকারীদের ওপর সেনাবাহিনীর সহিংসতায় উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। প্রতিবছর সামরিক সহায়তা হিসেবে মিশরকে একশ' ৩০ কোটি ডলার দেয় পশ্চিমা এ দেশটি ।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এফএফ/এএইচ/এমআই/১৪৫৩ ঘ.