আলজেরিয়ার গ্যাসক্ষেত্রে জিম্মি নাটকের অবসান, নিহত ৩০

আলজেরিয়ার সেনাবাহিনীর ঝটিকা অভিযানে গ্যাসক্ষেত্রের জিম্মি নাটকের রক্তাক্ত অবসান হয়েছে। এতে কয়েকশত জিম্মিকে মুক্ত করা গেলেও নিহত হয়েছে অন্তত ৩০ জন, এদের মধ্যে ১১ জন জঙ্গি।

.রয়টার্স
Published : 17 Jan 2013, 10:55 PM
Updated : 17 Jan 2013, 10:55 PM

বৃহস্পতিবার চালানো অভিযানটি সম্পর্কে আলজেরিয়ার নিরপত্তা বাহিনীর সূত্রগুলো এসব খবর জানিয়েছে।

নিহত জিম্মিদের মধ্যে চারজন বিদেশি বলে আলজেরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে। ৪১ জন বিদেশিকে জিম্মি করার দাবি করেছিল জঙ্গিরা।

বুধবার আল কায়েদার সঙ্গে সম্পর্কিত জঙ্গিরা আলজেরিয়ার আমেনাসের নিকটবর্তী মরুভূমির একটি গ্যাসক্ষেত্র দখল করে প্রায় সাড়ে ছয়শ’ মানুষকে জিম্মি করে রাখে।

সেনা অভিযানে প্রায় ৬শ’ আলজেরিয়ান ও চারজন বিদেশি জিম্মিকে উদ্ধার করা হয়েছে বলে আলজেরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা এপিএস’র বরাত দিয়ে জানিয়েছে বিবিসি। উদ্ধারকৃত বিদেশি জিম্মিদের মধ্যে দুজন স্কটিশ, একজন ফরাসি ও অপর জন কেনিয়ান।

শেষ খবর পাওয়া পর্যন্ত পুরো গ্যাসক্ষেত্রটির নিয়ন্ত্রণ সেনাবাহিনীর অধীনে আসেনি বলে জানিয়েছে বিবিসি। গ্যাসক্ষেত্রটিতে তখনও সেনা তল্লাশি অভিযান চলছিল।

অভিযানে নিজেদের এক নাগরিকের মুক্ত হওয়ার খবর নিশ্চিত করেছে আইরিশ সরকার। যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা জানিয়েছেন, এ ঘটনায় বেঁচে যাওয়া পাঁচ যুক্তরাষ্ট্রের নাগরিক আলজেরিয়া ত্যাগ করেছে।

নিজেদের তিনজন নাগরিকের মুক্তির কথা জানিয়েছে জাপান, তবে আরো ১৪ জন নাগরিক এখনো নিখোঁজ রয়েছেন বলে জানিয়েছে দেশটি।

বৃহস্পতিবার জঙ্গিরা দাবি করেছিল, সেনাভিযানে ৩৪ জন জিম্মি ও ১৪ জঙ্গি নিহত হয়েছে এবং সাতজন জিম্মি বেঁচে আছে।

মালিতে ফরাসি বাহিনীর সামরিক হস্তক্ষেপের পাল্টা পদক্ষেপ হিসেবে এদের জিম্মি করা হয়েছে বলে দাবি করেছিল জঙ্গিরা।

আলজেরিয়ার সেনাবাহিনীর অভিযানের আগেই গ্যাসক্ষেত্রের কিছু কর্মীকে মুক্তি দেওয়া হয়েছিল অথবা তারা সেখান থেকে পালিয়েছিলেন বলে প্রকাশিত খবরের সূত্রে জানা যায়।

অভিযানে “উল্লেখযোগ্য সংখ্যক সন্ত্রাসী” নিহত হয়েছে বলে আলজেরিয়ার যোগাযোগমন্ত্রী মোহামেদ সৈয়দ বেলায়েদ দাবি করেছেন।

তিনি বলেন, “দূরভাগ্যজনভাবে এতে নিরীহ কিছু মানুষের মর্মান্তিক মৃত্যু হয়েছে এবং কয়েকজন আহত হয়েছেন। এখনও এদের প্রকৃত সংখ্যা আমরা জানি না।”