২০১৯-এনসিওভি

করোনাভাইরাস: কতটা সুরক্ষা দিচ্ছে আপনার মাস্ক?
চীনের এক শহর থেকে নানা দেশে ছড়িয়ে পড়ছে নতুন ধরনের এক ভাইরাস- নভেল করোনাভাইরাস। হাঁচি-কাশি-সর্দির মাধ্যমে এ ভাইরাস মানুষ থেকে মানুষে ছড়াতে পারে বলে অনেক দেশেই এখন সবার মুখে মুখে সার্জিক্যাল মাস্ক।
করোনাভাইরাস: যা যা জানা দরকার
চীনের উহান থেকে দ্রুত ছড়িয়ে পড়া নতুন করোনাভাইরাস এখন বিশ্বজুড়ে মহামারীর রূপ নিয়েছে।
করোনাভাইরাস: কোনটি গুজব, কোনটি ঠিক
প্রাণঘাতী নতুন করোনাভাইরাস নিয়ে আতঙ্কের প্রভাব পড়েছে মানুষের জীবনযাত্রার পাশাপাশি অর্থনীতি-বাণিজ্য ও আন্তর্জাতিক যোগাযোগে। আতঙ্কের সঙ্গে ছড়িয়ে পড়ছে গুজব। সংক্রামক এই রোগ কী থেকে ছড়ায়, কীভাবে এর নিরাময় ...
করোনাভাইরাস: আলোচনায় এবার বনরুই
নতুন ধরনের করোনাভাইরাসের সংক্রমণ কোথা থেকে শুরু হয়েছে সেই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে বাদুড়, ভোঁদরের পর এবার একদল চীনা গবেষকের আলোচনায় এসেছে বনরুইয়ের নাম।
নতুন করোনাভাইরাস আসলে ছড়ালো কীভাবে?
মৃতের সংখ্যার বেড়ে চলার পাশাপাশি আক্রান্তের সংখ্যা বাড়তে থাকলেও, নতুন ধরনের করোনাভাইরাসের সংক্রমণ কোথা থেকে শুরু হয়েছে সে বিষয়ে এখনও নিশ্চিত হতে পারেননি বিশেষজ্ঞরা।
করোনাভাইরাস: যা পেয়েছেন উহানের চিকিৎসকরা
চিকিৎসা বিজ্ঞানে এখনও রহস্য হয়ে থাকা নভেল করোনাভাইরাস কীভাবে মানব দেহে আক্রমণ করে? এই রোগের পুরো লক্ষণগুলো কী কী? কাদের গুরুতর অসুস্থ হওয়া বা মৃত্যু ঝুঁকি বেশি? আক্রান্তের চিকিৎসা হবে কীভাবে?
করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসা কী?
নতুন করোনাভাইরাস সংক্রমণের প্রথম উপসর্গ সাধারণ সর্দি-জ্বরের মত হলেও এ ভাইরাস এরইমধ্যে কেড়ে নিয়েছে তিনশ মানুষের প্রাণ, আক্রান্তের সংখ্যা ১৪ হাজার ছাড়িয়ে গেছে। কিন্তু আক্রান্তদের চিকিৎসা চলছে কীভাবে?
করোনাভাইরাস থেকে রক্ষা পেতে ডব্লিউএইচও’র পরামর্শ
সাধারণ ফ্লুর মত উপসর্গ দেখিয়ে শুরু হলেও নতুন ধরনের করোনাভাইরাস ইতোমধ্যে কেড়ে নিয়েছে প্রায় পৌনে দুইশ মানুষের প্রাণ, পুরো বিশ্বে ছড়িয়ে দিয়েছে আতঙ্ক।