হরমোন

মাইক্রোওয়েভ ওভেনে রান্না কতটুকু নিরাপদ
কিচেনে মাইক্রোওয়েভ ওভেনের ব্যবহার নিয়ে রয়েছে নানা প্রশ্ন। কারো ধারণা এ থেকে রেডিয়েশন ছড়ায়, কেউ মনে করেন খাবারের স্বাদ কিংবা মান নষ্ট হয়, সেইসঙ্গে নানা স্বাস্থ্যঝুঁকি নিয়েও ভাবেন অনেকে।
যে কারণে নারীদের ধূমপান আসক্তির ঝুঁকি বেশি
নতুন এক সমীক্ষা থেকে জানা যায়, নারীরা সাধারণত পুরুষদের তুলনায় ধুমপানের বিষয়টি কম প্রকাশ করলেও তারা নিকোটিনের ওপর বেশি নির্ভরশীল হয়ে পড়েন।
হিজড়াদের নিয়ে গল্প, প্রতিক্রিয়া ও আমাদের কূপমণ্ডুকতা
সমাজের কারও কারও কাছে জেন্ডারের প্রদত্ত ছক ভাঙাটা কোনো পছন্দ বা শখের বিষয় নয়, বরং নিজের মতো বাঁচার, আত্মপ্রকাশের তাগিদ। এমন যারা হয়, আমরা তাকে অসুস্থ, পাগল বা সমাজবিরোধী বলতে দ্বিধা করি না।
টনিক আতঙ্কে ড্রাগন ফল বিক্রিতে ‘ধস’
পরীক্ষা-নিরীক্ষার আগে টনিকযুক্ত ফল ক্ষতিকর, এমন কোনো বার্তা দিতে চায় না নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ।
’মাতৃত্বকালীন বিষণ্ণতা সারাতে ভালোবাসুন নিজেকে’
মাতৃত্বকালীন বিষণ্ণতা কাটিয়ে উঠতে মনোযাগ দিতে হবে নিজের যত্নে।
মেন্সট্রুয়াল ছুটি চেয়ে রাষ্ট্রের কাছে আবেদন
মেন্সট্রুয়াল লিভ চালুর পেছনে স্পেনের একটি মহৎ বার্তা রয়েছে— নারীর জীবনে পিরিয়ডকে ঘিরে নানা কুসংস্কার এবং অন্ধ বিশ্বাসকে ভেঙ্গে ফেলার পথ করে দেওয়া। এই পথে নামতে হবে বাংলাদেশকেও।
’পেরিমেনোপজ আমাকে মেরেই ফেলছে’
মেনোপজ হওয়ার আগে শরীরে হরমোনের তারতম্য দেখা দিলে নারী শরীরে অনেক ধরনের জটিলতা দেখা দিতে পারে। অনেক নারীর বেলায় এই উপসর্গের মাত্রা মাঝারি আকারে দেখা দেয়, কিন্তু কারো কোরো বেলায় চরম ভোগান্তি ডেকে আনে।
ঘুমের আগে কম আলো কমাবে গর্ভকালের ডায়বেটিস ঝুঁকি?
গবেষণায় দেখা গেছে, ঘুমের আগের তিন ঘণ্টা যদি বেশি আলোর মধ্যে থাকা হয়, তাহলে গর্ভকালে নারীর ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে।