সেমিকন্ডাক্টর

যুক্তরাষ্ট্রের চিপ রপ্তানি নিয়মের সমালোচনায় চীন
“যুক্তরাষ্ট্রের এ পদক্ষেপ চীনা ও বিদেশী কোম্পানির মধ্যে পারস্পরিক সহযোগিতাকে ব্যাপকভাবে প্রভাবিত করার পাশাপাশি বৈধ অধিকার ও স্বার্থের ক্ষতি করে। চীন দৃঢ়ভাবে এর বিরোধিতা করে।”
নিষেধাজ্ঞার পর চীন থেকে শত কোটি ডলারের কাজ গুটিয়েছে টেরাডাইন
কোম্পানিটির সেমিকন্ডাক্টর যন্ত্রাংশ তৈরির মূল কাঁচামাল আসত চীনের সুঝউ শহরের একটি কারখানা থেকে। আর এ চুক্তির অংশ ছিল মার্কিন ইলেকট্রনিক যন্ত্রাংশ সরবরাহকারী কোম্পানি ফ্লেক্সিট্রনিক্স।
উন্নত চিপের জন্য হাজার কোটি ডলার ঢালছে যুক্তরাষ্ট্র?
নীতিনির্ধারকদের অনুমান বলছে, এর মধ্যে কিছু ঘোষণা আসতে পারে ৭ মার্চ জো বাইডেনের ‘স্টেট অফ ইউনিয়ন’ ভাষণের আগে।
মাইক্রোচিপের উৎপাদন বাড়াতে ১৬ কোটি ডলার অনুদানের ঘোষণা যুক্তরাষ্ট্রের
‘চিপস ফর আমেরিকা’ প্রকল্প থেকে দ্বিতীয় অনুদানের ঘটনা এটি। ২০২২ সালের অগাস্টে সেমিকন্ডাক্টর খাতের উৎপাদন ও গবেষণা বৃদ্ধির লক্ষ্যে এ প্রকল্পে অনুমোদন দিয়েছিল মার্কিন কংগ্রেস।
চিপ, ইভি খাতে নজর জাপানেরও, দিতে চায় ভর্তুকি
এশিয়া, আফ্রিকা ও লাতিন আমেরিকার উদীয়মান ও উন্নয়নশীল বিভিন্ন দেশ নিয়ে গঠিত ‘গ্লোবাল সাউথ’-এ জাপানের বিনিয়োগ পরিকল্পনা নিয়েও কথা বলেছেন জাপানের শিল্প মন্ত্রী।
ধাতু রপ্তানিতে নিষেধাজ্ঞা: যুক্তরাষ্ট্রের সঙ্গে বিরোধে নতুন মাত্রা চীনের
“গ্যালিয়াম এবং জার্মেনিয়াম হচ্ছে এমন দুষ্প্রাপ্য ধাতু যেগুলো অত্যাধুনিক প্রযুক্তির জন্য খুবই জরুরী, আর চীন সেগুলোর শীর্ষ উৎপাদক।”
টানাপড়েনের মধ্যেই চীনকে প্রযুক্তি স্বনির্ভর করার আহ্বান শি’র
২০২২ সালের অক্টোবরে মার্কিন সরকার ঘোষিত চীনা চিপ খাতের ওপর জারি করা রপ্তানি নিষেধাজ্ঞায় জাপান ও নেদারল্যান্ডস সাড়া দিয়েছে এ বছরের জানুয়ারিতে।
২০২৭ সালের মধ্যে সর্বাধুনিক চিপের উৎপাদক হতে চায় স্যামসাং
২০২৫ সালের মধ্যে ২ ন্যানোমিটার প্রক্রিয়ায় এবং ২০২৭ সালের মধ্যে ১.৪ ন্যানোমিটিার প্রক্রিয়ায় চিপ উৎপাদনের পরিকল্পনা করেছে দক্ষিণ কোরিয়ার এই ইলেকট্রনিক জায়ান্ট।