সুশাসন

বুদ্ধিজীবী ও সুবিধা: সম্পর্কটি সম্পূরক না সাংঘর্ষিক?
সরকারি আনুকূল্য পাওয়ার জন্য বুদ্ধিজীবীরা যদি অনবরত ডিগবাজি খেতে থাকেন, সত্যি কথা না বলে ‘সরকার-পছন্দ’ কথা বলেন, তাহলে সমাজ ও সমাজের জনগণের ক্ষতি হয়।
মন্ত্রিসভায় চমক, আশা ও বাস্তবতা
নতুন মন্ত্রীরা আশার আলো দেখালেও সবকিছু নির্ভর করবে সুশাসনের ওপর। যে সুশাসন নয়া মন্ত্রী বা বদলে যাওয়া দপ্তরের মন্ত্রীদের পাশাপাশি নির্ভর করবে তাদের বাকসংযম, পরিমিতিবোধ আর কাজের ওপর।
খেলাপি ঋণ আদায় ও সুশাসনের প্রতিশ্রুতি আওয়ামী লীগের ইশতেহারে
“অবৈধ সম্পদ অর্জন, ঘুষ, ক্ষমতার অপব্যবহার, স্বজনপ্রীতি, পেশি-শক্তির দৌরাত্ম্য ও দুর্বৃত্তায়ন নির্মূলে কঠোর পদক্ষেপ গ্রহণ চলমান থাকবে”, বলেন শেখ হাসিনা।
উন্নয়ন নিশ্চিত করতে চাই মত প্রকাশের স্বাধীনতা: অধ্যাপক ওসমানী
পরিকল্পনামন্ত্রী বলেন, “সুশীল সমাজের আলোচনায় সুশাসন ও গণতন্ত্রের চাহিদা থাকলেও গ্রামের দরিদ্র মানুষের চাহিদা রাস্তা, স্বাস্থ্য সেবা এবং বিদ্যুতের মতো চাহিদা।”
আইএমএফের শর্তে নয়, সংস্কার নিজেদেরই প্রয়োজন
গত কয়েক বছর ধরে আমরা বিভিন্ন সংস্থা এমনকি বিভিন্ন দেশ থেকে ঋণ নিয়েছি বেশ বড় পরিমাণে। বড় পরিমাণ ঋণ পরিশোধের সময়ও এগিয়ে আসছে। আগামী তিন-চার বছর পর থেকেই বার্ষিক কয়েক বিলিয়ন ডলার করে ঋণের কিস্তি পরিশোধ ক ...
পাকিস্তানের নাভিশ্বাস: আমরা সতর্ক আছি তো?
পাকিস্তানে পরিস্থিতি এতটাই খারাপ হয়েছে যে শপিংমল এবং অন্যান্য পাবলিক প্লেস বন্ধ করে দেওয়া হচ্ছে। পাকিস্তানের অর্থনীতি বড় ধরনের সংকটে আটকে আছে, যেখান থেকে উত্তরণের পথ দেখা যাচ্ছে না।
ব্যাংক খাতে ‘অপচয়’ বন্ধ আর সংস্কার চান সালেহউদ্দিন
“রাজনীতিবিদদের মত দেখছি, দেখব- এ জাতীয় বক্তব্য ব্যাংকারদের হতে পারে না। বরং বিশেষ ক্ষমতা ব্যবহার করে বলতে হবে এ সিদ্ধান্ত নিয়েছি, নেব,” বলেন তিনি।
আগে উন্নয়ন পরে সুশাসন: পরিকল্পনামন্ত্রী
উন্নয়নের সঙ্গে সুশাসনের কোনও সংঘর্ষ নেই, মন্তব্যও করেন তিনি।