সুইফট

রিজার্ভ চুরি: আরসিবিসির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের আদালতে মামলা চলবে
২০১৬ সালের ফেব্রুয়ারিতে সুইফট সিস্টেমে ভুয়া বার্তা পাঠিয়ে নিউ ইয়র্ক ফেড থেকে বাংলাদেশ ব্যাংকের ১০ কোটি ১০ লাখ ডলার চুরি হয়।
বাণিজ্যে ডলারের বদলে স্থানীয় মুদ্রা ব্যবহারের চুক্তি ইরান, রাশিয়ার
রাশিয়ার নেতৃত্বাধীন ইউরেশিয়ান ইকোনমিক ইউনিয়ন (ইইইউ) এর সদস্যরা ২৫ ডিসেম্বর ইরানের সঙ্গে পূর্ণাঙ্গ অবাধ বাণিজ্য চুক্তি করেছে।
বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি নিয়ে হলিউডে তথ্যচিত্র
২০১৬ সালের ওই সাইবার হামলা কতটা মারাত্মক ছিল এবং বিশ্বের সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা কেন তখন বার বার সতর্ক করেছিলেন সেসব উঠে এসেছে এই ডকুমিন্টোরিতে।
ডলার ও সুইফট ব্যাংকিংয়ে মার্কিন আধিপত্য আর কত দিন?
বিনামূল্যে কোডিং শেখাবে অ্যাপল
বিশ্বজুড়ে শিক্ষার্থীদেরকে কোডিং শিক্ষা দিতে অ্যাপ স্টোরগুলোতে কয়েক হাজার বিনামূল্যের ক্লাশ চালু করবে মার্কিন টেক জায়ান্ট অ্যাপ। সোমবার এক ঘোষণায় এ তথ্য জানায় আইফোন ও আইওএস নির্মাতা প্রতিষ্ঠানটি।
সুইফটে হ্যাকিংয়ের শিকার ভারতীয় ব্যাংক
সাইবার আক্রমণের শিকার হয়েছে ভারতের সিটি ইউনিয়ন ব্যাংক। ‘সাইবার অপরাধীরা’ সিস্টেমের নাগাল পেয়েছে বলে রোববার জানিয়েছেন ব্যাংকটির প্রধান নির্বাহী।
৬০ লাখ ডলার হাতিয়ে নিয়েছে হ্যাকাররা: রুশ কেন্দ্রীয় ব্যাংক
২০১৭ সালে বিশ্বব্যাপী ব্যাংকগুলোর লেনদেন সেবাদাতা মেসেজিং অ্যাপ সুইফটে সাইবার আক্রমণের মাধ্যমে রাশিয়া থেকে ৩৩ কোটি ৫০ লাখ রুবল বা ৬০ লাখ ডলার হাতিয়ে নেওয়া হয়েছে বলে দেশটির কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে।
হ্যাকিংয়ের শিকার রুশ কেন্দ্রীয় ব্যাংক
আন্তর্জাতিল লেনদেনে ব্যবহৃত সুইফট মেসেজিং ব্যবস্থা ব্যবহার করে রুশ কেন্দ্রীয় ব্যাংক গ্লোবেক্স থেকে সাড়ে পাঁচ কোটি রুবল বা ৯.৪ কোটি ডলার চুরির চেষ্টা চালিয়েছিল হ্যাকাররা, বৃহস্পতিবার ব্যাংকটি এ তথ্য জা ...