সংস্কৃতি মন্ত্রণালয়

বইমেলাকে ঘিরেই হোক সোহরাওয়ার্দী উদ্যানের সাংস্কৃতিক বলয়
সোহরাওয়ার্দী উদ্যান ঘিরে সাংস্কৃতিক বলয় তৈরির অংশ হিসেবে চলতি মার্চ মাস থেকে কিছু প্রকল্পের কাজ শুরু করতে চাইছে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়। এমন পরিস্থিতিতে বইমেলার স্থান নিয়ে নতুন করে জটিলতা ও আলোচনা ...
অনুবাদ সাহিত্যের সংকট ও সম্ভাবনার দিকগুলো
স্বাধীনতার পঞ্চাশ বছরেও অনুবাদ নীতি না থাকায় অনুবাদ সাহিত্যের ক্ষেত্রে উল্লেখযোগ্য তেমন কোনো প্রাতিষ্ঠানিক অগ্রগতি হয়নি। যা কিছু অনুবাদ আমাদের হয়েছে তা অনেকটাই আমদানি-নির্ভর।
বইমেলা ঘিরে কতিপয় ভাবনা
বাংলা একাডেমি মোটাদাগে এখন বইমেলার মতো অনুষ্ঠান আয়োজন এবং বড়সড় একটি প্রকাশনা প্রতিষ্ঠানের ভূমিকাতেই বেশি ব্যতিব্যস্ত।
স্বায়ত্তশাসিত কি অধীনস্থ? সংস্কৃতি মন্ত্রণালয়ের ‘দাদাগিরিতে’ ক্ষোভ
গত বছর সংস্কৃতি সচিব অমর একুশে বইমেলায় মন্ত্রণালয়ের নাম যুক্ত করতে চাইলে একাডেমির সঙ্গে মন্ত্রণালয়ের দ্বন্দ্ব প্রকাশ্যে আসে।
নতুন প্রজন্মের চিন্তাধারায় সংস্কৃতির বিকাশের ওপর গুরুত্ব প্রধানমন্ত্রীর
প্রধানমন্ত্রী বলেন, “প্রজন্মের পর প্রজন্ম জাতিকে আধুনিক ও জ্ঞানভিত্তিক গড়ে তুলতে আমাদের সংস্কৃতির সঙ্গে প্রযুক্তিকে যুক্ত করতে হবে।”
সংস্কৃতির জন্য বাজেট বরাদ্দ প্রসঙ্গে
স্বাধীন দেশের প্রথম দিকে সংস্কৃতি অঙ্গনে আমলাতন্ত্রের বড়সড় বহর না থাকলেও, কর্মযজ্ঞ ছিল বিশাল। ছিল না এখনকার মতো ডজন-ডজন সংস্কৃতি-মোড়ল।
সাহিত্যের আন্তর্জাতিকীকরণ, অনুবাদ এবং আমাদের বইমেলা
বাঙালি যখন ইংরেজি ইংরেজি করে ঘুর ঘুর করে, পৃথিবীর অনুবাদচর্চা তখন অনেকদূর এগিয়ে গিয়েছে।
একুশে বইমেলার আয়োজক কে? দ্বন্দ্বে সংস্কৃতি সচিব ও বাংলা একাডেমি
একুশে বইমেলার আমন্ত্রণপত্র ও ব্যানারে মন্ত্রণালয়ের লোগো যুক্ত করতে চাইছেন সংস্কৃতি সচিব; তার যুক্তি, বাংলা একাডেমি তো তার মন্ত্রণালয়ের অধীন।