সংস্কৃতি

বাঙালির আত্মপরিচয় ও পোশাক সংস্কৃতি
আমাদের দৈনন্দিন জীবনযাত্রার বাইরে নানা উৎসব-পার্বণে বাঙালির পোশাকি প্রদর্শনের একটা ব্যাপার ঘটে। এসব ক্ষেত্রে নানা ধর্মের ও জাতের মানুষের ভিন্ন ভিন্ন পোশাকি সংস্কৃতির প্রকাশ থাকে।
আত্মহত্যা: আমাদের বিপন্নতা ও পারস্পরিক দায়বদ্ধতা
আত্মহত্যা একটি একক সিদ্ধান্ত হলেও আত্মহত্যার পেছনের কারণ সামাজিক ও রাজনৈতিক।
কফি হাউজ এখন আর আড্ডাবাজদের নয়
মানুষ এখন চলছে ঘড়ির কাঁটা ধরে। কফিতে চুমুক দিলেও সময় নেই গল্প-আড্ডার। কফি হাউজও চায় না ঘণ্টার পর ঘণ্টা বসে থাকা মানুষেরা তাদের আতিথ্য নিক।
ফিরতে হবে শিকড়ে
দীর্ঘ বক্তৃতা বা কোনো লেখা বা মিছিল-মিটিং করে যে বার্তা মানুষের কাছে পৌঁছানো যায় না, সেই একই বার্তা একটি গান, কবিতা, নাটক বা নৃত্যের মাধ্যমে অনেক বেশি সহজে এবং দ্রুত মানুষের হৃদয়ে পৌঁছে দেয়া যায়।
ঐতিহ্যবাহী এক দেশি খাবার কুমড়ো বড়ি
কুমড়ো বড়ি বাঙালির ঐতিহ্যবাহী একটি খাবার। দেশের কিছু অঞ্চলে এখনো এটি তৈরি হয়। কুমড়ো বড়ি তৈরিতে নারীরাই বেশি ভূমিকা রাখেন।
অনুবাদ সাহিত্যের সংকট ও সম্ভাবনার দিকগুলো
স্বাধীনতার পঞ্চাশ বছরেও অনুবাদ নীতি না থাকায় অনুবাদ সাহিত্যের ক্ষেত্রে উল্লেখযোগ্য তেমন কোনো প্রাতিষ্ঠানিক অগ্রগতি হয়নি। যা কিছু অনুবাদ আমাদের হয়েছে তা অনেকটাই আমদানি-নির্ভর।
টাঙ্গাইল শাড়ি: দেশত্যাগের যন্ত্রণা, বেহাত সংস্কৃতি
যদি টাঙ্গাইলের তাঁতশিল্পীদের দেশত্যাগ করতে না হতো বা তাদের এদেশেই সংসার নিয়ে স্বাচ্ছন্দ্যে বসবাসের নিশ্চয়তা দেয়া যেত, তাহলে হয়তো আজ টাঙ্গাইল শাড়ির বৈশ্বিক স্বীকৃতি অন্য দেশের কাছে যেতে দেখতে হতো না।
কালি ও কলমের ৩ দিনের সাহিত্য সম্মেলন
প্রতিষ্ঠার দুই দশক পূর্ণ করেছে কালি ও কলম; এই বিশেষ মুহূর্ত উদযাপনে সাহিত্য সম্মেলন আয়োজন করছে পত্রিকাটি।