শহীদ

‘শহীদ’ শব্দের ওপর নিষেধাজ্ঞা তুলে নিন: মেটাকে ওভারসাইট বোর্ড
‘শহীদ’ শব্দটি রয়েছে এমন পোস্টগুলোতে যদি স্পষ্টভাবে সহিংসতার উল্লেখ থাকে বা পোস্টগুলো যদি মেটার অন্যান্য নিয়ম ভঙ্গ করে কেবল তখনই সেগুলো মুছে ফেলা উচিত।
পান্না কায়সার: আলোয় আলোয় মুক্তির এক জীবন
শত বাধার মাঝে বারবার গেয়েছেন তার মুক্তি আলোয় আলোয়। আলোয় দেখেছেন মুক্তি, দেখিয়েছেন অন্যদেরও। অনুপ্রেরণা পেয়েছিলেন প্রথম জীবনে বাবা ও মায়ের কাছে, পরবর্তী জীবনে শহীদুল্লা কায়সারের মাঝে।
একাত্তরকে জাগ্রত রাখছে সিরাজগঞ্জের যে কমিটি
একাত্তরকে জাগ্রত রাখার কাজ করছে সিরাজগঞ্জ গণহত্যা অনুসন্ধান কমিটি। ফলে সেখানে প্রজন্ম অনুভব করতে শিখছে মুক্তিযুদ্ধকে। মুক্তিযোদ্ধা সাইফুল ইসলামসহ কমিটির সদস্যদের স্বপ্ন, একদিন প্রত্যেকটি গ্রাম হবে মুক ...
মৌচাকের সড়কদ্বীপে অযত্ন-অবহেলায় শহীদের সমাধি
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে অসহযোগ আন্দোলন শুরু হলে ১৯৭১ সালের ৩ মার্চ রামপুরায় রাস্তায় নেমে জীবন দেন ফারুক ইকবাল।
‘৫২ বছর পর প্রথম বাবার স্পর্শ পেলাম’, বললেন শহীদের মেয়ে
সিলেটের এই বধ্যভূমিতে শনিবার ৬৬ শহীদের পরিবারের স্বজনরা জড়ো হয়েছিলেন। 
নীলফামারীতে বিজয় দিবসে বর্ণিল আয়োজন
নীলফামারীতে নানা আয়োজনে বিজয় দিবস উদযাপিত হয়েছে। এ উপলক্ষে শুক্রবার ভোরে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে দিনের নানা আয়োজনের সূচনা করা হয়। পরে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ নানা শ্রেণিপেশার ...
শহীদ বুদ্ধিজীবী: সংজ্ঞা ও সংখ্যা
পাকিস্তানিদের সবথেকে বেশি আক্রোশ ছিল বুদ্ধিজীবীদের প্রতি। এই আক্রোশের বহিঃপ্রকাশ মুক্তিযুদ্ধে পরিকল্পিত বুদ্ধিজীবী হত্যাকাণ্ড।
বদরগঞ্জে শহীদ কাদির স্মৃতিসৌধ, সড়ক না থাকায় জনবিচ্ছিন্ন
শহীদ লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ আব্দুল কাদিরের নামে নাটোরের বাগাতিপাড়ায় ‘দয়ারামপুর সেনানিবাসের’ নাম করা হয় ‘কাদিরাবাদ সেনানিবাস’।