রাশিয়া-ইউক্রেইন যুদ্ধ

ইউক্রেইন যুদ্ধ বন্ধে দরকার পুতিনের পতন, গাজায় হামলা বন্ধ তবে কার পতনে?
দুই বছরে রুশ বাহিনীর আক্রমণে যে পরিমাণ ইউক্রেইন নাগরিক নিহত হয়েছে, গত ছয় মাসে তার তিনগুণ নিহত হয়েছে গাজায় ইসরায়েলি বাহিনীর আক্রমণে।
ইউক্রেইন কি যুক্তরাষ্ট্রের ফাঁদেই আটকে থাকবে?
হেনরি কিসিঞ্জার তার মৃত্যুর আগে ইউক্রেইন সমস্যা সমাধানের একটা প্রস্তাব করেছেন। তার প্রস্তাবনা ছিল রাশিয়া ইউক্রেইনের যে ভূমি দখল করেছে সেটা মেনে নিয়ে ইউক্রেইনের উচিত রাশিয়ার সঙ্গে একটা বোঝাপড়া করা।
কেমন হবে আগামীর বৈশ্বিক রাজনৈতিক অর্থনীতি?
এই বছরের সবচেয়ে আলোচিত খবর ব্রিটেন থেকে বাংলাদেশ, ভারত থেকে ইন্দোনেশিয়া— বিশ্বের প্রায় অর্ধেক মানুষ ভোট দেবে। বিশ্বের প্রায় ৫০টি দেশ, সরকার ও সংস্থার নেতৃত্বে পরিবর্তন ঘটবে।
ইসরায়েলের বর্বরতা আড়াল করতেই কি রাশিয়ার কপাল খোলার গল্প
প্রভাবশালী আন্তর্জাতিক গণমাধ্যমে গুরুত্বহীন প্রসঙ্গকে অধিকতর গুরুত্ব দিয়ে সামনে আনার অর্থ হচ্ছে পাশ্চাত্যের বৃহৎশক্তি ইসরায়েলের পক্ষে যে নির্লজ্জ অবস্থান নিয়েছে, তাদেরকে অস্ত্র, অর্থ, সৈন্য দিয়ে সহযোগ ...
রিজার্ভ ফের ৩০ বিলিয়ন ডলারের নিচে
আইএমএফ স্বীকৃত পদ্ধতি হিসাব করলে রিজার্ভ ২৩ বিলিয়ন ডলারের ঘরে।
‘আওয়ামী লীগের ভোট চুরি করা লাগে না’
১৫৩ আসনে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়া নিঃসন্দেহ কোনো ভালো দৃষ্টান্ত নয়। তবে আওয়ামী লীগকে এই সুযোগ করে দিয়েছিল বিএনপি ও ভোট বর্জনকারী দলগুলোই। সব দল অংশ নিলে আওয়ামী লীগ মাঠ ফাঁকা পেত না।
রাশিয়ার ওয়াগনার গ্রুপ কী, তাতে আছে কারা, করে কী?
ভাড়াটে যোদ্ধা রাশিয়ায় অবৈধ হলেও দেশটির নিবন্ধিত কোম্পানি হয়ে ইউক্রেইনসহ বিভিন্ন দেশে কাজ করছে এই গ্রুপ।
ইউক্রেইনের প্রধানমন্ত্রীর সঙ্গে শেখ হাসিনার ফোনালাপ
দেনিস স্মিহাল জাতিসংঘ ও অন্যান্য ফোরামে ইউক্রেইনের পাশে থাকার অনুরোধ করেন; শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশ সমস্ত বিরোধের শান্তিপূর্ণ নিষ্পত্তি প্রত্যাশা করে।