রসকসমস

চাঁদে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র গড়ার চিন্তা রাশিয়া, চীনের
এটি একদিন চাঁদে বসতি নির্মাণের সুযোগ করে দিতে পারে বলে মন্তব্য করেছেন রাশিয়ার মহাকাশ সংস্থা রসকসমসের প্রধান।
প্রায় অর্ধশতক পর চাঁদের উদ্দেশ্যে রওনা হল রাশিয়া
এখন পর্যন্ত কোনো দেশই চাঁদের দক্ষিণ মেরুতে সফলভাবে অবতরণ করতে পারেনি। ২০১৯ সালে বিস্ফোরিত হয় ভারতের চাঁদে অবতরণের সর্বশেষ প্রচেষ্টা ‘চন্দ্রযান ২’।
৪৭ বছর পর চাঁদে যাচ্ছে রাশিয়া
রাশিয়ার সর্বশেষ চন্দ্রাভিযান ছিল ‘লুনার ২৪’। ১৯৭৬ সালে এটি চাঁদে অবতরণ করেছিল। ফেরার সময় চন্দ্রপৃষ্ঠের কিছু নমুনাও পৃথিবীতে নিয়ে আসে এটি।
২০২৮ পর্যন্ত আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ‘থাকছে’ রাশিয়া
২০৩০ সাল পর্যন্ত মহাকাশ স্টেশনে নিজেদের কার্যক্রম চালিয়ে যেতে একমত হয়েছে যুক্তরাষ্ট্র, জাপান, কানাডা ও ইউরোপীয় মহাকাশ সংস্থা ‘ইএসএ’র সদস্যভুক্ত দেশগুলো।
রুশ নভোচারীদের ফেরাতে নাসার বিবেচনায় স্পেসএক্স
সয়ুজ নভোযানে করেই পৃথিবীতে ফেরার কথা ছিল ওই তিন নভোচারীর। রাশিয়া বিকল্প নভোযান পাঠিয়ে তাদের ফেরত আনতে চাইলে তা করতে হবে ফেব্রুয়ারি মাসেই।
চলে গেলেন মহাকাশে ‘দীর্ঘতম সময় কাটানো’ ভ্যালেরি পোলিয়াকভ
১৯৯৪ সালের জানুয়ারি থেকে পরের বছর মার্চ পর্যন্ত মহাকাশে ‘মির স্পেস স্টেশনে’ একটানা ৪৩৭ দিন ছিলেন পোলিয়াকভ, এ সময়ে পৃথিবীকে প্রদক্ষিণ করেছেন সাত হাজারেরও বেশিবার।
আইএসএসে থাকবে না রাশিয়া, নাসার কী হবে?
রাশিয়ার অনুপস্থিতিতে আইএসএসের নিয়ন্ত্রণ কঠিন হলেও, অসম্ভব নয়। কিন্তু ‘আয়ু ফুরানো’ স্পেসস্টেশনের বদলে নাসার নজর এখন অন্যদিকে।
স্পেসএক্স রকেটে আসন ভাগাভাগি করবে যুক্তরাষ্ট্র-রাশিয়া
স্পেসএক্স রকেটের আসন ভাগাভাগি করতে রাশিয়ার মহাকাশ গবেষণা সংস্থা রসকসমসের সঙ্গে চুক্তি করেছে নাসা। ইউক্রেইন যুদ্ধের প্রতিক্রিয়ায় পশ্চিমা শক্তির নিষেধাজ্ঞা-অবরোধের জেরে দুই মহাকাশ গবেষণা সংস্থার সম্পর্ক ...