যুদ্ধাহত মুক্তিযোদ্ধা

মুক্তিযোদ্ধাদের হৃদয়ের বঙ্গবন্ধু
বঙ্গবন্ধুর সান্নিধ্য, তার দেওয়া ভাষণ, তার নির্দেশনা ও স্বপ্নগুলোই মুক্তিযোদ্ধাসহ সবার কাছে আজও প্রেরণা হয়ে আছে। তার সমগ্র জীবনের স্বপ্ন ছিল দুঃখী মানুষের মুখে হাসি ফোটানো।
খেতাবপ্রাপ্ত বীর-০১: ‘বেঁচে ফিরব স্বপ্নেও ভাবিনি’
“রাজনৈতিক দল না থাকলে মুক্তিযুদ্ধ হতো না। এখন রাজনীতিবিদদের মধ্যে লোভ অনেক বেড়েছে, আর সুবিধাবাদী একটি গ্রুপ আছে যারা সবসময় লেবাস পরিবর্তন করে। ”
যুদ্ধদিনের গদ্য-১১: শত ঘটনা হৃদয়কে রক্তাক্ত করেছিল একাত্তরে
গত ১৩ মে ২০২৩ তারিখ চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন বীর মুক্তিযোদ্ধা সাইদুর রহমান (বীরপ্রতীক)। প্রয়াত হওয়ার বেশ কিছুদিন আগে তার বাড়িতে বসেই আলাপ করেন যুদ্ধদিনের নানা ঘটনাপ্রবাহ নিয়ে।
যুদ্ধাহতের ভাষ্য-১১৫: নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের ইতিহাস জানাতে হবে
প্রজন্মকে মুক্তিযুদ্ধের ইতিহাস জানানোর ওপর গুরুত্ব দিয়ে এই বীরপ্রতীক বলেন, “একাত্তরে দেশের জন্য তিন-চারদিন না খেয়েও ছিলাম। নয় মাস পায়ে জুতা পরি নাই। এর মধ্যে নামাজও পড়েছি। তাদের তো জানাতে হবে মুক্তিযো ...
যুদ্ধাহতের ভাষ্য-১১৪: হাকিমের শহীদ হবার খবরটি আজও জানে না পরিবার!
হাকিমের শহীদ হওয়ার খবরটি পরিবার জানে কিনা এখনও জানি না! একাত্তরে দেশের জন্য শহীদ এমন অনেক যোদ্ধার খবরই জানে না তার পরিবার।
যুদ্ধাহতের ভাষ্য-১১৩: স্বাধীনতাবিরোধী ও রাজাকারদের চরিত্র কখনও বদলায় না
প্রজন্মের উদ্দেশে তিনি শুধু বললেন, “তোমরা স্বাধীনতাবিরোধী ও রাজাকারদের কাছ থেকে সর্তক থেকো। নিজেকে যোগ্য করে গড়ে তোলো। তোমাদের এগিয়ে যাওয়ার পথে মুক্তিযোদ্ধাদের দোয়া থাকবে সবসময়।”
যুদ্ধাহতের ভাষ্য-১১১: ‘বঙ্গবন্ধু হত্যার বিরুদ্ধে সশস্ত্র প্রতিবাদটা ছিল আরেক যুদ্ধ’
স্বাধীন দেশে একে অপরকে বলি ‘জয় বাংলা’