ব্লু অরিজিন

এক বছর পর উৎক্ষেপিত হচ্ছে ব্লু অরিজিনের ‘নিউ শেফার্ড’ রকেট
রকেটে এবার বিজ্ঞান ও গবেষণা সংশ্লিষ্ট পেলোড এবং ৩৮ হাজার শিক্ষার্থীর পোস্টকার্ড থাকবে, যেগুলোর স্ট্যাম্পে লেখা থাকবে ‘ফ্লোন টু স্পেস!’।
আর্টিমিসের জন্য ‘মুন ল্যান্ডার’ বানাবেন বেজোস: নাসা
স্পেসএক্স-এর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতার লক্ষ্যে কোম্পানিটির পেছনে শত কোটি ডলারের বেশি আর্থিক বিনিয়োগ করেছেন অ্যামাজন প্রতিষ্ঠাতা বেজস।
বুস্টার ত্রুটিতে আছড়ে পড়ল জেফ বেজোসের নিউ শেপার্ড রকেট
দুর্ঘটনার প্রতিক্রিয়ায় নিজেদের হাতে থাকা অন্য রকেটগুলোতে সম্ভাব্য ত্রুটি বিচ্যুতি অনুসন্ধান করে দেখার ঘোষণা দিয়েছে ব্লু অরিজিন।
নাসা’র বিরুদ্ধে ব্লু অরিজিনের মামলা টিকলো না আদালতে
নতুন চন্দ্রযান নির্মাণ চুক্তি স্পেসএক্স জিতে নেওয়ায় মার্কিন আদালতে মামলা করেছিল অ্যামাজন প্রতিষ্ঠাতা জেফ বেজোসের প্রতিষ্ঠান ব্লু অরিজিন। সেই মামলা প্রত্যাখ্যান করেছে মার্কিন ফেডারেল আদালত।
চন্দ্র বিজয়ের দিনই মহাকাশ যাত্রার অভিজ্ঞতা নিয়ে ফিরলেন বেজোস
মহাকাশের প্রান্ত ছুঁয়ে পৃথিবীর বুকে নিরাপদে ফিরে এসেছেন অ্যামাজনের সাবেক প্রধান জেফ বেজোস। সবমিলিয়ে ১১ মিনিটের এ মহাকাশ যাত্রায় বেজোসের সঙ্গী হয়েছিলেন ভাই মার্ক বেজাস, ৮২ বছর বয়সী নারী ওয়েলি ফাঙ্ক এবং ...
ওজনহীন ১১ মিনিটের জন্য খরচ দুই কোটি ৮০ লাখ ডলার
রহস্যময় এক ক্রেতা ব্লু অরিজিনের প্রথম ফ্লাইটের একটি আসনের জন্য ব্যয় করছেন দুই কোটি ৮০ লাখ ডলার। ওই ফ্লাইটে তার সফরসঙ্গী হবেন অ্যামাজন প্রতিষ্ঠাতা জেফ বেজোস।
ভবিষ্যত অভিযানের জন্য ব্লু অরিজিনকে সবুজ সংকেত নাসার
নাসার ভবিষ্যত অভিযানে অংশ নেওয়ার প্রতিযোগিতায় অন্যান্য মহাকাশযান নির্মাতা প্রতিষ্ঠানের সঙ্গে এবার পাল্লা দেওয়ার পথ আরও কিছুটা এগিয়েছে অ্যামাজন প্রধান জেফ বেজোসের ব্লু অরিজিন।
চাঁদের বরফ থেকে মহাকাশযানের জ্বালানি!
পরবর্তী চন্দ্রাভিযানের জন্য ব্লু অরিজিনের পরিকল্পনার কথা জানিয়েছেন প্রতিষ্ঠাতা জেফ বেজোস। চাঁদে যাওয়ার জন্য যে মহাকাশযানটি বানানো হবে সেটি চাঁদের বরফ থেকে পাওয়া জ্বালানি দিয়েই পুনরায় ভরা হবে বলে জানান ...